শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২৪ মে, ২০২৩, ০৪:৪৬ দুপুর
আপডেট : ২৪ মে, ২০২৩, ০৪:৪৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জবি ছাত্রলীগের আনন্দ মিছিল 

আনন্দ মিছিল 

অপূর্ব চৌধুরী, জবি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্ভাবিত কমিউনিটি ক্লিনিককে জাতিসংঘ ‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে স্বীকৃতি দেওয়ায় আনন্দ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

বুধবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে আনন্দ মিছিলটি শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও পুরান ঢাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ক্যাম্পাসে এসে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। 

এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মো. ইব্রাহীম ফরাজী বলেন, বাংলাদেশের সংবিধানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাস্থ্যকে এদেশের নাগরিকের অন্যতম মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন।

এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশের সব মানুষকে প্রাথমিক স্বাস্থ্যসেবার আওতায় আনার লক্ষ্যে ১৯৯৮ সালে বাংলাদেশে কমিউনিটি ক্লিনিকভিত্তিক স্বাস্থ্য ব্যবস্থা চালু করেছিলেন। যা সারাদেশের তৃণমূল পর্যায়ের মানুষের দোরগোড়ায় সরকারের প্রাথমিক স্বাস্থ্যসেবার সুফল পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছে। কিন্তু পরিতাপের বিষয় ২০০১ সালে জোট সরকার ক্ষমতায় এসে প্রান্তিক জনগোষ্ঠীর এই অনন্য চিকিৎসা সেবাকেন্দ্র কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা পুণরায় ২০০৯ সালে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হলে আবারও গণমানুষের এই চিকিৎসা সেবা চালু করেন।

জবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন বলেন, সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদে বঙ্গবন্ধু কন্যার মস্তিষ্কপ্রসূত  কনসেপ্ট 'দ্য  শেখ হাসিনা ইনিশিয়েটিভ' নামে কমিউনিটি ক্লিনিক সম্পর্কিত একটি রেজুলেশন পাশ হয়েছে। শেখ হাসিনার উদ্ভাবিত কমিউনিটি ক্লিনিক পেয়েছে বিশ্বস্বীকৃতি।

সারা বিশ্ব এখন শেখ হাসিনার উদ্ভাবিত এই স্বাস্থ্যসেবাটি অনুসরণ করবে। জাতিসংঘের এই স্বীকৃতি অর্জনে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে অভিবাদন জানিয়ে  আমরা আনন্দ মিছিল করেছি। দেশ ও মানবতার কল্যাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান আজ দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক মহলে স্বীকৃতি পেয়েছে, সারা বিশ্ব আজ দেশরত্ন শেখ হাসিনার প্রশংসায় পঞ্চমুখ।

প্রতিনিধি/জেএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়