শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ১৭ মার্চ, ২০২৩, ০৮:৫৪ রাত
আপডেট : ১৭ মার্চ, ২০২৩, ০৮:৫৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

মোঃ হাবিবুর রহমান: সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন উদযাপন করা হয়েছে। 

বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত (১৬ ও ১৭মার্চ) দুদিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের দ্বিতীয় দিনে সকাল ১০টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা সমবেতভাবে জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর উপাচার্য এ দিবস উপলক্ষে আলোচনা করেন।

মার্চের ১ তারিখ থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় মহান স্বাধীনতার প্রতি এবং একইসাথে স্বাধীনতার স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও নবীনদের বরণ উৎসব আয়োজন করেছে। 

উপাচার্য প্রফেসর ড. মো.শাহ্ আজম বলেন, 'আমরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধুকে। তার দেখানো পথে অগ্রসর হয়ে আমরা সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে প্রতিশ্রুতিবদ্ধ'। 

আলোচনা শেষে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিনের কেক কাটেন উপাচার্য। বিকালে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে রবীন্দ্র কাছাড়ি বাড়িতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনা ছাড়াও অংশগ্রহণ করে আহির বাংলা নামক একটি সংগঠন। তারা নোলকজানের পালা শীর্ষক ঐতিহ্যবাহী পালা পরিবেশন করেন। এরপর অনুষ্ঠানের প্রধান অতিথি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম সকলকে ধন্যবাদ জানিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য, সাংস্কৃতিক উৎসবের প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম এঁর সভাপতিত্বে উৎসব বক্তা হিসেবে ভার্চুয়ালী যুক্ত হয়ে আলোচনা করেন নড়াইল-২ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনা করেন বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. মোঃ আবু তাহের এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ।

বক্তারা শিক্ষার্থীদের  উদ্দেশ্যে ধুনিক শিক্ষা, গবেষণা এবং রবীন্দ্রনাথকে নিয়ে বিভিন্ন কথা বলেন।

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়