শিরোনাম

প্রকাশিত : ০৪ ডিসেম্বর, ২০২২, ০৩:১২ দুপুর
আপডেট : ০৪ ডিসেম্বর, ২০২২, ০৫:০৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাবিতে বিক্ষোভ, শিক্ষার্থীদের ১১ দাবি

ঢাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

মাজহারুল ইসলাম: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস এলাকায় গাড়ি চাপায় এক নারীর মৃত্যুর ঘটনার পর নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করতে ১১ দফা দাবিতে মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ সমাবেশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার সকাল সাড়ে ১১টায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কয়েকশ শিক্ষার্থী এ সমাবেশে অংশ নেন। এ সময় বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা। এতে সংহতি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরাও।

এসময় শিক্ষার্থীদের ‘ক্যাম্পাসে রক্ত ঝরে-প্রশাসন কী করে?’, ‘দাবি মোদের একটাই, নিরাপদ ক্যাম্পাস চাই’, ‘অনিয়মের ঠাই নাই, নিরাপদ ক্যাম্পাস চাই’, ‘বিবেককে প্রশ্ন করি, এবার যদি আমরা মরি’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়। 

মিছিলের আগে বিক্ষোভ সমাবেশে আইন বিভাগের শিক্ষার্থী আনিকা তাহসিনা সবার পক্ষ থেকে ১১ দফা দাবি তুলে ধরেন। এ সময় তিনি আরো বলেন, শিক্ষাঙ্গণ নিরাপদ করার লক্ষ্যে আমরা ১১ দফা দাবি উপস্থাপন করলাম। যদি আগামী ১০ ডিসেম্বরের মধ্যে আমাদের দাবিগুলো বাস্তবায়নের স্বপক্ষে যথাযথ পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে ১১ ডিসেম্বর থেকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালে সাধারণ শিক্ষার্থীরা কঠোর থেকে কঠোরতর কর্মসূচি নিয়ে দিতে বাধ্য হব।

দাবি গুলো হলো- বিশ্ববিদ্যালয়ে সকল যানবাহনের গতিসীমা নির্ধারণ ও নিয়ন্ত্রণ, শব্দ দূষণ প্রতিরোধে ব্যবস্থা ও শান্তির বিধান নিশ্চিত করা, রুবিনা আক্তার হত্যাকাণ্ডের বিচার নিশ্চিত করতে প্রশাসনের সর্বোচ্চ সমর্থন ও সহযোগিতা প্রদান, ক্যাম্পাসের প্রধান প্রবেশদ্বারগুলোতে চেকপোস্ট বসানো, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে কেবল নিবন্ধিত রিকশা চলাচল এবং রিকশাচালকদের জন্য নির্ধারিত পোশাক ও ভাড়ার তালিকা তৈরি, ভ্রাম্যমাণ দোকানের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ ও প্রশাসনে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখতে নূন্যতম ৩০০ ডাস্টবিন স্থাপনের ব্যবস্থা করা, মাদকাসক্ত ও ভবঘুরে ব্যক্তিদের ক্যাম্পাস উচ্ছেদ করা, পুরো ক্যাম্পাস সিসিটিভি ক্যামেরার আওতায় আনা ও পর্যাপ্ত ল্যাম্পপোস্ট স্থাপন করা এবং প্রক্টর অফিসে জমে থাকা সব অভিযোগ নিষ্পত্তি করা।

এমআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়