শিরোনাম
◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২২, ০২:২৮ দুপুর
আপডেট : ২৮ নভেম্বর, ২০২২, ০৫:১৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হিস্ট্রি ডিবেটিং ক্লারের সভাপতি সৌরভ, সম্পাদক মুন্না

সভাপতি সৌরভ, সম্পাদক মুন্না

তানভীর মোবারক, জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত বিতর্ক সংগঠন 'হিস্ট্রি ডিবেটিং ক্লাব'র কমিটি ঘোষণা করা হয়েছে।

শনিবার (২৬ নভেম্বর) ইতিহাস বিভাগের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত ক্যারিয়ার কাউন্সিল বিষয়ক এক সেমিনারে বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক আরিফা সুলতানা বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী জিল্লাল হোসেন সৌরভ কে সভাপতি এবং ৪৮ ব্যাচের শিক্ষার্থী গিয়াসউদ্দিন মুন্না কে সম্পাদক করে সদ্য প্রতিষ্ঠিত এই ক্লাবের কার্যকরী কমিটি ঘোষণা করেন। 

কমিটিতে সহ-সভাপতি (প্রশাসন) মনোনীত হয়েছেন ফারজানা ইসলাম স্মৃতি এবং সহ-সভাপতি (বিতর্ক) হাসিবুল আলম। যুগ্ম সম্পাদক(বিতর্ক) লামিয়া ইসলাম প্রত্যাশা, যুগ্ম সম্পাদক(যোগাযোগ) কাজী সামিতা আশকা নেহা। 

এছাড়া সাংগঠনিক সম্পাদক মো. জাকিউল সাকিব খান প্রীতম, অর্থ সম্পাদক জান্নাতুল ফেরদৌস সামিরা, অনুষ্ঠান সম্পাদক সাদিয়াতুল মুনা, প্রেস এন্ড মিডিয়া তানভীর ইবনে মোবারক, দপ্তর সম্পাদক নুসরাত জাহান, প্রচার ও প্রকাশনা মুমতাহিনা হক, শিক্ষা ও গবেষণা সম্পাদক জাহিদুল ইসলাম আবিদ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মাহদী আল হোসাইন। কার্যকরী সদস্য হিসেবে থাকবেন নিবির ভুইয়্যা, নূরে জান্নাত ইভা ও মোঃ ওয়াসিফ। 

সাধারণ সম্পাদক গিয়াসউদ্দিন মুন্না ক্লাব সম্পর্কে বলেন, জাহাঙ্গীরনগর এ ইতিহাস বিভাগ একটি সুপ্রাচীন এবং সনামধন্য বিভাগ। এ বিভাগের শিক্ষার্থীরা বর্তমানে জাতীয় ও আন্তজার্তিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।।। নতুন প্রতিষ্ঠিত 'হিস্ট্রি ডিবেটিং ক্লাব ' এ বিভাগের বহুমাত্রিক জ্ঞান চর্চার পথকে আরো এক ধাপ এগিয়ে নিবে বলে আমার বিশ্বাস। 

বিতর্ক একটি সামাজিক আন্দোলন। সমাজে বিদ্যমান নানা অসংগতি নিয়ে বিতার্কিকরা যেমন যুক্তি নির্ভর প্রতিবাদ উপস্থাপন করে চলেছে অপর দিকে ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের এ যুগে নিজেদের প্রস্তুত করছে। 

আমি আশাবাদী, 'হিস্ট্রি ডিবেটিং ক্লাব ' তার উদ্দেশ্যকে সামনে রেখে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে।

সভাপতি জিল্লাল হোসাইন সৌরভ বলেন, আমরা জানি বিতর্ক একটি সামাজিক আন্দোলন, যার মাধ্যমে আমরা সমাজের অসংগতি নিয়ে আলোচনা করি এবং তা সমাধানের চেষ্টা করি। সেই প্রয়াস থেকেই আমাদের 'হিস্ট্রি ডিবেটিং ক্লাব'র সূচনা। 

এছাড়াও অনেক ক্ষেত্রে বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠনে যেতে চায় না। সেই অনাগ্রহ থেকে বেরিয়ে অনেকে বিভাগেই থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করে। আমরা সেই জায়গা থেকে বিভাগের শিক্ষার্থীদের নিয়ে এই ক্লাব গঠন করেছি এবং পাশাপাশি পাব্লিক স্পিকিং এ যেন বিভাগের শিক্ষার্থীরা দক্ষতার সাথে এগিয়ে যায় সেই লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে এগিয়ে যাব।

হিস্ট্রি ডিবেটিং ক্লাবের প্রধান পৃষ্ঠপোষক ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মোজাহিদুল ইসলাম এবং মডারেটর সহযোগী অধ্যাপক পিংকি সাহা।

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়