শিরোনাম
◈ কক্সবাজার থেকে ৫০ বাসে ফিরবেন আটকে পড়া পর্যটকরা ◈ টানা তিন দিন দেশে ব্রডব্যান্ড ও মোবাইল ডাটা বন্ধ থাকায় বিপাকে ফ্রিল্যান্সাররা ◈ বান্দরবান থমথমে, বেড়াতে গিয়ে ২ শতাধিক পর্যটক আটকা ◈ ছুটি মঙ্গলবারের পরও বাড়বে কি না, যা বললেন জনপ্রশাসনমন্ত্রী ◈ নগদ টাকা তুলতে বিপাকে গ্রাহকরা, এটিএম বুথে টাকার সংকট ◈ কমল পেঁয়াজ-মরিচ-আলুর দাম, বাড়ল পামওয়েলের ◈ কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে স্থগিত : নাহিদ ইসলাম ◈ কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি ◈ আইনশৃঙ্খলা বাহিনীর ‘নিয়ন্ত্রণে’ মোহাম্মদপুর ◈ আমিরাতে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে রাস্তায় দাঙ্গা উস্কে দেওয়ার অভিযোগে ৫৭ জন বাংলাদেশির জেল

প্রকাশিত : ২৫ মার্চ, ২০২৩, ০৪:৪৭ দুপুর
আপডেট : ২৬ মার্চ, ২০২৩, ১২:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলার সমৃদ্ধি ক্ষতিপূরণ পেল ২৩৭ কোটি টাকা

বাংলার সমৃদ্ধি

সঞ্চয় বিশ্বাস: ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় গত বছরে বিধ্বস্ত হওয়া বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ বীমা কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ বাবদ পেয়েছে ২ কোটি ২৪ লাখ মার্কিন ডলার। বিডি প্রতিদিন, বাংলানিউজ

প্রতি ডলারের বিনিময় মূল্য ১০৬ টাকা ধরে হিসাব ধরলে বাংলাদেশি মুদ্রায় প্রায় পাওয়া অর্থের পরিমাণ দারায় প্রায় ২৩৭ কোটি টাকা।

গত বছরের ২ মার্চ অলভিয়া বন্দরে রুশ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় ‘বাংলার সমৃদ্ধি’। এতে নিহত হন জাহাজটিতে দায়িত্বরত প্রকৌশলী হাদিসুর রহমান। এই জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন ছিলো।

গত বছরের ৩ মার্চ অক্ষত অবস্থায় জাহাজটি থেকে ২৮ নাবিককে সরিয়ে নেওয়া হয়। পরে তাদের নিরাপদ বাঙ্কারে রাখা হয়। সেখান থেকে তাদের প্রথমে মলদোভা, পরে রোমানিয়ায় নিয়ে আসা হয়। রোমানিয়া থেকে বাংলার সমৃদ্ধি জাহাজের নাবিকরা বুধবার (৯ মার্চ) দুপুরে ঢাকায় পৌঁছান। 

ওই হামলার পর থেকে জাহাজটি ইউক্রেনের বন্দরেই পড়েছিল। হামলার পর ক্ষতিপূরণ বাবদ বিদেশি কোম্পানির কাছ থেকে দুই কোটি ২৪ লাখ মার্কিন ডলার দাবি করে মালিকপক্ষ।  

বিএসসি কর্তৃপক্ষ জানায়, ক্ষতিপূরণ বাবদ যে অর্থ দাবি করা হয়েছিল সম্প্রতি তা পাওয়া গেছে।

এর আগে হাদিসুরের পরিবারকে পাঁচ লাখ পাঁচ হাজার মার্কিন ডলার এবং অন্যান্য কর্মকর্তা ও নাবিকদের সাত মাসের বেতনের সমপরিমাণ ক্ষতিপুরণ দেওয়া হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়