শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ২৫ মার্চ, ২০২৩, ০৪:৪৭ দুপুর
আপডেট : ২৬ মার্চ, ২০২৩, ১২:৪৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলার সমৃদ্ধি ক্ষতিপূরণ পেল ২৩৭ কোটি টাকা

বাংলার সমৃদ্ধি

সঞ্চয় বিশ্বাস: ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় গত বছরে বিধ্বস্ত হওয়া বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ বীমা কোম্পানির কাছ থেকে ক্ষতিপূরণ বাবদ পেয়েছে ২ কোটি ২৪ লাখ মার্কিন ডলার। বিডি প্রতিদিন, বাংলানিউজ

প্রতি ডলারের বিনিময় মূল্য ১০৬ টাকা ধরে হিসাব ধরলে বাংলাদেশি মুদ্রায় প্রায় পাওয়া অর্থের পরিমাণ দারায় প্রায় ২৩৭ কোটি টাকা।

গত বছরের ২ মার্চ অলভিয়া বন্দরে রুশ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় ‘বাংলার সমৃদ্ধি’। এতে নিহত হন জাহাজটিতে দায়িত্বরত প্রকৌশলী হাদিসুর রহমান। এই জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন ছিলো।

গত বছরের ৩ মার্চ অক্ষত অবস্থায় জাহাজটি থেকে ২৮ নাবিককে সরিয়ে নেওয়া হয়। পরে তাদের নিরাপদ বাঙ্কারে রাখা হয়। সেখান থেকে তাদের প্রথমে মলদোভা, পরে রোমানিয়ায় নিয়ে আসা হয়। রোমানিয়া থেকে বাংলার সমৃদ্ধি জাহাজের নাবিকরা বুধবার (৯ মার্চ) দুপুরে ঢাকায় পৌঁছান। 

ওই হামলার পর থেকে জাহাজটি ইউক্রেনের বন্দরেই পড়েছিল। হামলার পর ক্ষতিপূরণ বাবদ বিদেশি কোম্পানির কাছ থেকে দুই কোটি ২৪ লাখ মার্কিন ডলার দাবি করে মালিকপক্ষ।  

বিএসসি কর্তৃপক্ষ জানায়, ক্ষতিপূরণ বাবদ যে অর্থ দাবি করা হয়েছিল সম্প্রতি তা পাওয়া গেছে।

এর আগে হাদিসুরের পরিবারকে পাঁচ লাখ পাঁচ হাজার মার্কিন ডলার এবং অন্যান্য কর্মকর্তা ও নাবিকদের সাত মাসের বেতনের সমপরিমাণ ক্ষতিপুরণ দেওয়া হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়