শিরোনাম
◈ আদালতের আদেশ তো শিক্ষার্থীদের পক্ষেই, তাহলে কার বিপক্ষে আন্দোলন: ওবায়দুল কাদের ◈ গণতন্ত্রের জন্যও শিক্ষার্থীদের লড়াই করার আহ্বান আমির খসরুর ◈ চাল কেজিতে ২ থেকে ৫ টাকা, সবজি ১৫ থেকে ২০ টাকা বেড়েছে ◈ কোটাবিরোধীরা পরবর্তী কর্মসূচি ঘোষণা শনিবার ◈ ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা ◈ আনোয়ারা-ফৌজদারহাট পাইপলাইন মেরামত সম্পন্ন, কমবে গ্যাস সংকট ◈ প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে বাংলাদেশ, ভারত ও চীন তিনদেশই খুশি ◈ আইনশৃঙ্খলার অবনতি ঘটালে বরদাশত করা হবে না: ডিএমপি কমিশনার ◈ কোটা আন্দোলনকারীরা ঘরে ফিরে যাবে বলে আশাবাদ আইনমন্ত্রীর ◈ অতি বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ এলাকায় হাঁটুপানি, জনজীবন বিপর্যস্ত

প্রকাশিত : ২২ মার্চ, ২০২৩, ০২:৩৭ রাত
আপডেট : ২২ মার্চ, ২০২৩, ০২:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বার্ড ফ্লুর কারণে জাপানে ডিমের দাম বাড়তি

ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: জাপানে বেড়েছে ডিমের দাম। অ্যাভিয়েন ফ্লু নামে একটি বার্ড ফ্লুর মৌসুম চলায় এখন সেখানে ১ কোটি ৬ লাখ পাখি মেরে ফেলার জন্য চিহ্নিত করা হয়েছে। তাতেই রেস্টুরেন্ট ও বাসাবাড়ি দুই ক্ষেত্রেই পড়েছে ব্যাপক চাপ। সৃষ্টি হয়েছে মূল্যস্ফীতিও। ফ্লুর প্রকোপ ঠেকাতে যেসব পাখি হত্যা করা হবে তার ৯০ শতাংশই ডিম পাড়া মুরগি বলে জানিয়েছে সেখানকার কৃষি মন্ত্রণালয়। ফলে যেমন ডিমের সরবরাহ সীমিত হয়ে পড়বে তেমনই প্রভাব পড়ছে দামেও।

গত অক্টোবরে ফ্লু মৌসুম শুরু হওয়ার পরে বর্তমানের বার্ড ফ্লু প্রাদুর্ভাব বেশ খানিকটা অংশজুড়ে ছড়িয়ে পড়েছে। দেশটির ৪৭টি প্রিফেকচারের ২৬টিতে পোলট্রি ফার্মগুলোয় অন্তত ৮০টি এ ধরনের ঘটনা দেখা গেছে। 

জাপানের টোকিওতে ২ মার্চ প্রতি কেজি মাঝারি আকারের ডিমের পাইকারি মূল্য ছিল ৩৩৫ ইয়েন। ১৯৯৩ সাল পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে তাতে দেখা গেছে এর আগে এত দাম আর কখনো বাড়েনি। এমন তথ্য জানান জেএ এগ্রিকালচার কো-অপারেটিভ গ্রুপের ডিম বিক্রেতা জেএ জেড- তামাগো কো।

এর মধ্যে দিয়ে ডিম সরবরাহ কমে যাওয়ার ঝুঁকিও বেড়ে যাচ্ছে। ডিম না পাওয়ায় বেশকিছু রেস্টুরেন্টকেও ডিম দিয়ে তৈরি খাবার সরবরাহ করা বন্ধ করতে হবে। আগের পর্যায়ে ডিম সহজলভ্য হতে আরো অন্তত ছয় মাস লাগবে।

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়