শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ১৯ মার্চ, ২০২৩, ০৬:৪০ বিকাল
আপডেট : ১৯ মার্চ, ২০২৩, ০৯:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বেনা‌পোল বন্দ‌রের উন্নয়‌নে সা‌ড়ে তিন হাজার কো‌টি টাকা দি‌চ্ছে বিশ্বব‌্যাংক

বেনা‌পোল স্থল বন্দ‌র

র‌হিদুল খান, চৌগাছা (যশোর): বাণিজ্য সেবা বাড়াতে বেনাপোল স্থলবন্দরে ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে ৩ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে জায়গা অধিগ্রহণ, শেড, ইয়ার্ড ও টার্মিনালের উন্নয়নকাজ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান আলমগীর হোসেন।

বন্দর দিবস উপলক্ষে বেনাপোল স্থলবন্দর প্রশাসন ও ট্রাফিক শাখার মধ্যে প্রীতি ফুটবল টুর্নামেন্টে তিনি এসব কথা বলেন।

বন্দরসংশ্লিষ্ট সূত্রে জানা যায়, দেশে সরকার অনুমোদিত ২৪টি স্থলবন্দর রয়েছে। এর মধ্যে সচল রয়েছে ১২টি। সবচেয়ে বেশি রাজস্ব আসে বেনাপোল বন্দর থেকে।

১৯৭২ সাল থেকে বেনাপোল বন্দরের আনুষ্ঠানিক যাত্রা। প্রতি বছর এ বন্দর থেকে বাণিজ্য ও ভ্রমণ দুই খাতে সরকারের প্রায় ৬ হাজার কোটি টাকা রাজস্ব আসে। তবে এতদিনে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে না ওঠায় যেমন বাণিজ্য ব্যাহত হচ্ছে তেমনি যাত্রী যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হয়। বন্দর দিবসের আয়োজনে বন্দর চেয়ারম্যান বেনাপোল এলে বাণিজ্য গতিশীল ও রাজস্ব আয় বাড়াতে অবকাঠামো উন্নয়নে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান ব্যবসায়ীরা।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বন্দর বিষয়ক সম্পাদক মেহেরুল্লাহ জানান, বন্দরে শেড ইয়ার্ড ও পণ্যবাহী ট্রাক পার্কিংয়ের পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় নানান সমস্যায় পড়তে হচ্ছে। বন্দর উন্নয়নে স্থলবন্দর চেয়ারম্যানকে অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান আলমগীর হোসেন জানান, প্রয়োজনীয় অবকাঠামো না থাকায় বেনাপোল বন্দরে বাণিজ্য কিছুটা ব্যাহত হচ্ছে। তবে বাণিজ্য ও যাত্রীসেবা বাড়াতে বিশ্বব্যাংকের অর্থায়নে ৩ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে বন্দর উন্নয়নে কাজ করা হবে। এসব কাজের মধ্যে টার্মিনাল, শেড ও ইয়ার্ড নির্মাণ করা হবে। এ ছাড়া যাত্রীসেবায় প্যাসেঞ্জার টার্মিনাল সম্প্রসারণের জন্য জায়গা অধিগ্রহণের কাজ চলছে। এসব কাজ সমাপ্ত হলে বাণিজ্যে গতি ফিরবে। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়