শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ০৯:২৪ রাত
আপডেট : ০৬ ফেব্রুয়ারি, ২০২৩, ০৯:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে ৯-১২ ফেব্রুয়ারি টেক্সটাইল সোর্সিং মিট ও রোড শো করবে বিজিএমইএ 

বিজিএমইএ 

মনজুর এ আজিজ: ২০৩০ সালের মধ্যে পোশাক রপ্তানি ১০০ বিলিয়ন ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য অর্জনের জন্য সওটেক্স, কনফেডারেশন অব ইন্ডিয়ান টেক্সটাইল ইন্ডাষ্ট্রিজ (সিআইটিআই) কে সাথে নিয়ে ভারতে ৯-১২ ফেব্রুয়ারি টেক্সটাইল সোর্সিং মিট এবং রোড শো করার পরিকল্পনা করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। 

ভারতের শীর্ষ টেক্সটাইল প্রস্তুতকারকদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ স্থাপনের উদ্দেশ্যে বিজিএমইএর একটি প্রতিনিধিদল দিল্লি, আহমেদাবাদ ও সুরাট শহরে পরিকল্পিত টেক্সটাইল সোর্সিং রোডশোতে যোগদানের জন্য চার দিনের সফরে ভারতে যাচ্ছেন। বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিমসহ বাংলাদেশ পোশাক শিল্পের প্রতিনিধিদলটি ইভেন্টে যোগদান করবে। ৯ ফেব্রুয়ারি দিল্লিতে এবং ১০-১১ ফেব্রুয়ারি আহমেদাবাদ এবং সুরাট শহরের বৈঠকে অংশ নেবেন তারা। 

বাংলাদেশ ২০৩০ সাল নাগাদ ১০০ বিলিয়ন পোশাক রপ্তানির যে লক্ষ্য নির্ধারণ করেছে, তা পূরণে বাংলাদেশ ও ভারতের মধ্যে এই বৈঠক দেশে উচ্চ মানের ফেব্রিক্স এবং উপকরণ সরবরাহ করার ক্ষেত্রে অংশীদারিত্ব গড়ে তোলার দিকে একটি বড় পদক্ষেপ হবে।

বিজিএমইএর পক্ষ থেকে বলা হয়েছে, ম্যান-মেইড ফাইবার-ভিত্তিক পোশাকের চাহিদা দিন দিন বাড়ছে এবং ভারত ম্যান-মেইড ফাইবারভিত্তিক ফেব্রিক্স, বিশেষ করে বিভিন্ন ধরনের ফ্যাশন ফেব্রিক্স উৎপাদনে নির্ভরযোগ্য উৎস। যেহেতু ভারতীয় টেক্সটাইল সাপ্লাই চেইন অত্যন্ত বিস্তৃত, তাই বিজিএমইএ ফ্যাশন এবং টেক্সটাইল সামগ্রী আমদানির জন্য ভারতের সঠিক সরবরাহকারীদের সাথে দ্রুত সংযোগ স্থাপনের লক্ষ্যে সওটেক্স- টেক এগ্রিগেটর বিটুবি সোর্সিং প্লাটফর্ম এর সাথে কাজ করছে।

ভারতের মতো একটি নির্ভরযোগ্য উৎস থেকে দ্রুত সময়ের মধ্যে মানসম্পন্ন কাঁচামাল আমদানি, আমাদের ক্রেতাদের চাহিদা পূরণের পাশাপাশি বাংলাদেশকে বৈচিত্র্যময় বাজারে শেয়ার বাড়াতে সহায়তা করবে। তাই বাংলাদেশের পোশাক শিল্পখাতে, মানসম্পন্ন কাঁচামালের পাশাপাশি চীন ও ভারত থেকে সহজলভ্য উপকরণ প্রয়োজন। এজন্য বিজিএমইএ অতিরিক্ত স্থল বন্দরগুলো খুলে দিতে, সেইসাথে প্রেট্রোপোল-বেনাপোল সীমান্তে যানজট কমাতে এবং ভারত থেকে বাংলাদেশে পোশাক শিল্পের কাঁচামাল যেন নির্বিঘ্নে রেলের মাধ্যমে আসতে পারে সেজন্য বাংলাদেশ ও ভারতের সরকারি সংস্থাগুলোর সহযোগিতা প্রয়োজন। 

সওটেক্স ৯ ফেব্রুয়ারি, ২০২৩ তারিখে দিল্লীতে শুরু হওয়া এই টেক্সটাইল রোডশোর কো-হোস্টিং করছে সিআইটিআই, ডেনিম ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশন, এসআরটিইপিসি এবং টেক্সটাইল মন্ত্রনালয়, জিওআই স্টেকহোল্ডার।  

এমএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়