শিরোনাম
◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০১:২৫ দুপুর
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪ মাস ধরে কমছে ডলারের দাম

ডলার

মাজহারুল ইসলাম: অন্যান্য মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের মূল্য বুধবারও (১ ফেব্রুয়ারি) হ্রাস পেয়েছে। আন্তর্জাতিক মুদ্রাবাজারে অন্যান্য মুদ্রার বিপরীতে ডলারের দাম ধারাবাহিকভাবে কমছেই। রয়টার্স

এদিকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের (ফেড) নীতি-নির্ধারণী বৈঠকের দিকে নজর রাখছেন বিনিয়োগকারীরা। এজন্য আপাতত নিরাপদ আশ্রয়ের সম্পদে বিনিয়োগ থেকে দূরে রয়েছেন তারা। প্রধান আন্তর্জাতিক মুদ্রার দরপতনের এটিও অন্যতম কারণ।

বুধবারও (১ ফেব্রুয়ারি) কার্যদিবসের শুরুতে ইউএস ডলার সূচক নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ০২৯ শতাংশ। যা এখন ১০২ দশমিক ০৬০ পয়েন্টে অবস্থান করছে। এর আগের দিন মঙ্গলবার (৩১ জানুয়ারি) এর পতন হয় শূন্য দশমিক ১৬ শতাংশ। যুক্তরাষ্ট্রে চতুর্থ প্রান্তিকে এক বছরের মধ্যে সবচেয়ে ধীরগতিতে শ্রম ব্যয় বৃদ্ধি পেয়েছে। এতেও কমেছে ডলারের দর। ফলে টানা ৪ মাস ডলার সূচক কমেছে। গত ২৮ সেপ্টেম্বর ১১৪ দশমিক ৭৮ পয়েন্টে ওঠে এটি। সেই থেকেই এর অবনমন ঘটছে। ফলে দফায় দফায় সুদ হার বাড়ানোর অবস্থান থেকে সরে এসেছে ফেড।

ধারণা করা হচ্ছে, এবার ২৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়াতে পারে ফেড। তবে সেটা বেশিও হওয়ার সম্ভাবনা আছে। এ নিয়ে বুধবার বিকেলে সংবাদ সম্মেলনে চূড়ান্ত ঘোষণা দেবেন ফেডের চেয়ারম্যান জেরোম পাওয়েল। সেই দিকে চেয়ে আছেন ব্যবসায়ীরা।

অপরদিকে, ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রধান মুদ্রা ইউরোর দাম ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ০৩ শতাংশ। প্রতি ইউরোর মূল্য স্থির হয়েছে ১ দশমিক ০৮৫৯ ডলারে। তবে ব্রিটিশ পাউন্ড স্টার্লিংয়ের দর কমেছে শূন্য দশমিক ০৮ শতাংশ। পাউন্ডপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ১ দশমিক ২৩১ ডলারে। কিন্তু গ্রিনব্যাকের বিরুদ্ধে শক্তিশালী হয়েছে জাপানি ইয়েন। প্রতি ডলার বিক্রি হয়েছে ১২৯ দশমিক ৯৮ ইয়েনে।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়