শিরোনাম
◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, হিট স্ট্রোকে একজনের মৃত্যু ◈ আইনজীবীদের গাউন পরতে হবে না: সুপ্রিমকোর্ট ◈ তীব্র গরমে স্কুল-কলেজ ও মাদরাসা আরও ৭ দিন বন্ধ ঘোষণা ◈ সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত ◈ সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে, পতন অনিবার্য: রিজভী  ◈ সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ বুশরা বিবিকে ‘টয়লেট ক্লিনার’ মেশানো খাবার খাওয়ানোর অভিযোগ ইমরানের ◈ গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক

প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৩৩ বিকাল
আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৩৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এলডিসি থেকে উত্তোরণের চ্যালেঞ্জ মোকাবেলা ও বাণিজ্য সহজ করতে কমিটি

এলডিসি

মনজুর এ আজিজ : বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তোরণের চ্যালেঞ্জ মোকাবেলা এবং ব্যবসা-বাণিজ্য আরও সহজ করতে, প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নে, সরকার ও বেসরকারিখাতের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সমন্বয়ে একটি পরামর্শক কমিটি গঠন করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে-‘লোকাল কনসালটেটিভ গ্রুপ’। এই কমিটি ব্যবসা-বাণিজ্যের বর্তমান সমস্যা চিহ্নিত করে-সেই আলোকে সুপারিশ করবে।

আমদানি-রপ্তানি কার্যক্রমসহ অন্যান্য সেবা গ্রহণের ক্ষেত্রে ব্যবসায়ীরা কোন ধরনের সমস্যা মোকাবিলা করছেন-সেগুলোও চিহ্নিত করা হবে। পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানের নিবন্ধন নেওয়া থেকে শুরু করে অন্যান্য সেবা কীভাবে আরও সহজ করা যায়-সেসব বিষয়ে সুপারিশ করবে পরামর্শক কমিটি।
 
‘লোকাল কনসালটেটিভ গ্রুপ’ এর সুপারিশের আলোকে সরকার ব্যবসায় পরিবেশের উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। সেক্ষেত্রে উন্নয়ন সহযোগীদের নিকট থেকে কারিগরি ও আর্থিক সহায়তাও নেওয়া হবে। শিগগিরই কমিটি তাদের কাজ শুরু করবে বলে জানা গেছে।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন (ডিটিও) উংয়ের মহাপরিচালক মো. হাফিজুর রহমানকে প্রধান করে ১৮ সদস্যের এই কমিটি গঠন করা হয়। এতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ আরও কয়েকটি চেম্বারের প্রতিনিধি, গবেষণা সং¯’া এবং বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), জাইকাসহ অন্যান্য উন্নয়ন সহযোগী সং¯’ার প্রতিনিধিরা রয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়