শিরোনাম
◈ ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড কিউবা, ২০ লাখ মানুষ বিদ্যুৎহীন ফ্লোরিডায় ◈ বিএনপি যতই আন্দোলন করুক তত্ত্বাবধায়ক আর ফিরবে না: আইনমন্ত্রী ◈ পুলিশের গুলিতে মানুষের মৃত্যু অনাকাঙ্খিত, নিশ্চয়ই সব ঘটনার তদন্ত হবে: বিদায়ী আইজিপি ◈ সুচি ও অর্থনৈতিক উপদেষ্টার ৩ বছর করে কারাদণ্ড ◈ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে না, সংস্কার আনলে বিবেচনা করবে যুক্তরাষ্ট্র: রাষ্ট্রদূত ◈ রোহিঙ্গাদের নিয়ে বিদ্বেষমূলক প্রচারণা, ফেসবুককে ক্ষতিপূরণ দিতে হবে: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ◈ মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগের আহ্বান ◈ নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৮ নভেম্বর ◈ ডিম আমদানি নয়, মনিটরিং জোরদার করা হবে: কৃষিমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র ক্রিকেট বোর্ডের সদস্য হলেন বাংলাদেশের নওশের প্রিন্স

প্রকাশিত : ২০ আগস্ট, ২০২২, ০১:৫০ রাত
আপডেট : ২০ আগস্ট, ২০২২, ০৯:১৮ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমদানির ঘোষণায় দাম কমল ডিমের

ছবি: সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: আমদানির ঘোষণায় দাম কমতে শুরু করেছে ডিমের। গতকাল শুক্রবার রাজধানীর খুচরা বাজারে প্রতি হালি ডিমে ৭ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে। ডিমের পাশাপাশি মুরগির দামও কমতির দিকে।

উল্লেখ্য, জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে একটি সিন্ডিকেট লাগামহীনভাবে ডিমের দাম বাড়িয়ে দেয়। প্রতি হালি ডিম ৫৫ থেকে ৫৭ টাকায় উঠে যায়। আবার পাড়া-মহল্লার কোনো কোনো দোকানে তা ৬০ টাকাতেও বিক্রি হয়। এ অবস্থায় গত বুধবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাজার নিয়ন্ত্রণে প্রয়োজনে ডিম আমদানি কথা জানান। সংবাদ সম্মেলনে টিপু মুনশি বলেন, যদি এমনটাই হয় যে, সত্যি ডিম আমদানি করলে এটা কমবে, তাহলে আমরা ডিম আমদানির প্রক্রিয়ায় যাব। ডিম আমদানির ঘোষণার দুই দিনের মধ্যে দাম কমতে শুরু করেছে।

গতকাল বাজারে প্রতি হালি ডিম ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। রাজধানীর কাওরানবাজারের ডিম ব্যবসায়ী বেলায়েত হোসেন বলেন, ডিমের দাম এখন কমতির দিকে। দাম আরো কমতে পারে বলে জানান তিনি।

সংশ্লিষ্টরা জানান, হঠাৎ করে ডিমের দাম বাড়ায় বিপাকে পড়ে যায় স্বল্প আয়ের মানুষ। কারণ, উচ্চমূল্যের কারণে আগেই স্বল্প আয়ের মানুষের খাবার প্লেট থেকে গরুর মাংস উঠে গেছে। দাম বাড়ায় ডিমও উঠে যাওয়ার অবস্থা হয়েছিল।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) প্রতিদিনের বাজারদর নিয়ে প্রতিদেবন তৈরি করে। সরকারের এ সংস্থাটি জানিয়েছে, গত এক মাসের ব্যবধানে প্রতি হালি ফার্মের ডিমে ৩৪ দশমিক ৬২ শতাংশ দাম বেড়েছে। এক মাস আগে প্রতি হালি ডিমের দাম ছিল ৩৮ থেকে ৪০ টাকা। ভোক্তাদের আশা, খুব শিগগির তারা আগের দরে ডিম কিনতে পারবেন।

এদিকে বাজারে ডিমের পাশাপাশি মুরগির দামও কমেছে। গতকাল বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগিতে ২০ টাকা কমে ১৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। এক মাস আগে প্রতি কেজি ব্রয়লার বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৫০ টাকায়। এ হিসেবে এক মাসের ব্যবধানে প্রতি কেজি ব্রয়লারে দাম বাড়ে ৫০ থেকে ৬০ টাকা। তাই দাম কিছুটা কমলেও এখনো বাড়তি দরেই ব্রয়লার বিক্রি হচ্ছে বলে গতকাল তুরাগ এলাকার নতুন বাজারে বাজার করতে আসা ক্রেতা রফিকুল জানিয়েছেন। ব্রয়লারের পাশাপাশি সোনালি মুরগীর দামও কিছুটা কমেছে। প্রতি কেজিতে ২০ টাকা কমে সোনালি ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। আর প্রতি কেজি লেয়ার বিক্রি হচ্ছে ২৮০ টাকায়।

  • সর্বশেষ