শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০২:২৪ দুপুর
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ০২:২৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চলতি মৌসুমে ৯০১ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের আখ চাষ

কুষ্টিয়ায় বৃদ্ধি পেয়েছে আখ চাষ

আব্দুম মুনিব, কুষ্টিয়া: অর্থকারী ও লাভজনক ফসল হওয়ায় দিন দিন গ্যান্ডারী আখ চাষ বৃদ্ধি পাচ্ছে। আখ খেতে নরম ও সুস্বাদু হওয়ায় সাধারণ ভোক্তাদের কাছে এর চাহিদাও বেশি। কৃষি বিভাগের তথ্যমতে কুষ্টিয়ায় চলতি মৌসুমে ৯০১ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের আখ চাষ হয়েছে। এর মধ্যে প্রায় ১০ হেক্টর জমিতে আখ চাষ হয়েছে, যা গত বছরের চেয়ে বেশি। আখ চাষে ক্ষতিকর দিক কম থাকায় এবং অর্থকরী ফসল হওয়ায় দিন দিন এ চাষ বৃদ্ধি পাচ্ছে। 

বিঘাপ্রতি আখ চাষে খরচ হয় ৯০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা। আর প্রতি বিঘা জমি থেকে আয় হবে সাড়ে ৩ লাখ টাকা থেকে ৪ লাখ টাকা। অন্যান্য ফসল থেকে এ পরিমাণ আয় সম্ভব না। ফলে বেকার বা কর্মহীন যুবকদের পাশাপাশি কৃষকদেরও আখ চাষে আগ্রহ বাড়ছে। 

এদিকে জেলার ভেড়ামারা উপজেলায় আখ চাষ করে সাফল্য পেয়েছে যুবকরা। ওমর ফরুক নামে এক যুবক ১ বিঘা জমিতে আখ চাষে তার খচর হয়েছে মাত্র ৯০ হাজার টাকা। আর এ থেকে তার আয় হবে ৫ লক্ষাধিক টাকা। খরচে পাঁচ গুণের বেশি লাভ হওয়ায় আগামীতে আখ চাষ আরও বৃদ্ধি করবেন বলে তিনি জানিয়েছেন। লাভজনক ও অর্থকরী ফসল আখ চাষে কৃষকদের আগ্রহী করে তুলতে পরামর্শসহ সব ধরনের সহায়তা দেওয়ার কথা জনিয়েছেন ভেড়ামারা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাহানাজ ফেরদৌস। প্রতি বিঘা জমিতে ১০ হাজার পিস থেকে ১২ হাজার পিস আখ হয়। প্রতি পিস আখ ৩৫ টাকা থেকে ৪০ টাকায় বিক্রয় হয়ে থাকে। মাত্র ৯ মাসের ব্যবধানে খরচ বাদ দিয়ে কমপক্ষে ৪ থেক ৫ গুণ লাভ সম্ভব।

  • সর্বশেষ