শিরোনাম

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০৭:১৯ বিকাল
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০৭:১৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন সাঈদা খানম

সাঈদা খানম

মনজুর এ আজিজ: বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্স এর অতিরিক্ত পরিচালক সাঈদা খানম গত ৩ জুলাই পরিচালক (এক্স ক্যাডার-প্রকাশনা) পদে পদোন্নতি পেয়েছেন। তিনি ২০০০ সালে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে যোগদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি ও পরবর্তীতে তিনি এমবিএ ডিগ্রি অর্জন করেন।

খানম ১৯৯৬ সালে প্রথমে একটি উন্নয়ন সংস্থায় হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ট্রেইনার হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি স্টেট ব্যাংক অব ইন্ডিয়ায় চাকরিতে যোগদানের মাধ্যমে ব্যাংকিং পেশায় প্রবেশ করেন।

জনসংযোগ কার্যক্রমকে পেশা হিসেবে নেওয়ার আগ্রহ থেকেই তিনি কেন্দ্রীয় ব্যাংকের জনসংযোগ ও প্রকাশনা বিভাগে যোগদান করেন এবং যোগদানের পর থেকে দক্ষতা ও নিষ্ঠার সাথে পেশাগত দায়িত্ব পালন করছেন।

সাঈদা খানমের পৈতৃক নিবাস বরিশাল হলেও বেড়ে ওঠা ঢাকা শহরে। তিনি দেশে-বিদেশে অনেক কর্মশালা ও প্রশিক্ষণে অংশ নিয়েছেন। তিনি মালয়শিয়াতে নারী ও জেন্ডার বিষয়ক কর্মশালায় এবং সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রাতিষ্ঠানিক সংস্কৃতি, যোগাযোগ ও পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

ভবিষ্যতে নারীর ক্ষমতায়নে তথ্য যোগাযোগের ভূমিকা নিয়ে তিনি কাজ করার আশা রাখেন। সাহিত্যানুরাগী, সংস্কৃতিমনা ও প্রাণবন্ত ব্যক্তিত্ব হিসেবে খানম অফিস ও সুধী মহলে সমাদৃত। খানমের স্বামী একজন প্রকৌশলী। তিনি ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসে কর্মরত, তাঁদের দুই পুত্র ইংরেজি মাধ্যমে অধ্যয়নরত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়