শিরোনাম

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২২, ০৮:০০ রাত
আপডেট : ০৩ জুলাই, ২০২২, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউরোপসহ সারাবিশ্বে আম দ্রুত বাজারজাত করতে পারব: কৃষিমন্ত্রী 

কৃষিমন্ত্রী

জেরিন আহমেদ: নেদারল্যান্ডসের আলমেয়ারে চলমান আন্তর্জাতিক হর্টিকালচার এক্সিবিশনে আজ রবিবার বর্ণাঢ্য কর্মসূচির মাধ্যমে বাংলাদেশ দিবস পালিত হয়েছে। রোববার সকালে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। 

এরপর এক্সিবিশনের মূল স্টেজে ‘সেলিব্রেটিং বাংলাদেশ: ট্রান্সফরমিং এগ্রিকালচার’ শীর্ষক দিন ব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়। এসময় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি, রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ, এক্সপোর কমিশনার জেনারেল অ্যানেম্যারি জরিটসমা বক্তব্য রাখেন। একইসাথে, বাংলাদেশি শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পরে বাংলাদেশ প্যাভিলিয়নে আম উৎসবের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো: আব্দুর রাজ্জাক। এসময় কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশের আম অত্যন্ত সুস্বাদু ও সম্ভাবনাময়। এ আমের রপ্তানির সম্ভাবনাকে আমরা পুরোপুরি কাজে লাগাতে চাই। বাংলাদেশের আমকে ইউরোপসহ বিশ্ববাজারে নিয়ে যেতে চাই। এ লক্ষ্যে এই আম উৎসবের আয়োজন করা হয়েছে।

এর মাধ্যমে আমাদের আম আরও জনপ্রিয় হবে ও আমের রপ্তানির সুযোগ তৈরি হবে। এছাড়া, আমরা বাংলাদেশের রপ্তানিকে বহুমুখী করতে চাই, এক্ষেত্রে আম রপ্তানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারব।

রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ বলেন, আজকের দিনটি উৎসবের ও আনন্দের দিন। অনেক সীমাবদ্ধতার মধ্যেও আমরা এরকম আন্তর্জাতিক এক্সিবিশনে প্রথমবারের মতো অংশগ্রহণ করতে পেরেছি। নেদারল্যান্ডসের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তির সময়ে এ আয়োজন অনন্য মর্যাদার। প্যাভিলিয়নে আগত দর্শনার্থীদেরকে আমসহ বিভিন্ন কৃষিপণ্যের সম্ভাবনা তুলে ধরা হয় ও তাদেরকে আম খাওয়ান হয়। দর্শনার্থীরা বাংলাদেশের আমের প্রশংসা করেন।

এসময় কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রেহানা ইয়াসমিন, বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানিকারকদের প্রতিনিধি ও দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

একইদিন বিকেলে বিজনেস নেটওয়ার্কিং সেমিনারে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানিকারক প্রতিনিধি ও  স্থানীয় ডাচ ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ