শিরোনাম
◈ সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই: ডেপুটি গভর্নর ◈ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ◈ দেশের জিডিপির পূর্বাভাস কমালো জাতিসংঘ, চিন্তা মূল্যস্ফীতি নিয়ে ◈ আমি ইন্ডিয়া জোটেই আছি : মমতা  ◈ হিজবুল্লাহ’র হামলায় ইসরায়েলের ব্যাপক ক্ষতি হয়েছে: গ্যালান্ট ◈ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা ঢুকবে কেন: ওবায়দুল কাদের  ◈ ভারতে চলন্ত বাসে আগুন, ৮ জনের প্রাণহানি ◈ তাপপ্রবাহ কমে বৃষ্টি ও ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস ◈ যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি, সঙ্গে ডেপুটি গভর্নর ◈ বর্তমান ডামি সরকার দেশটিকে একটি লুটপাটের দেশ বানাতে চাচ্ছে: রিজভী

প্রকাশিত : ১৯ এপ্রিল, ২০২৪, ০৪:৫১ দুপুর
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৪, ১১:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধান সংগ্রহে যেনো মধ্যস্বত্ব ভোগী কেউ সুবিধা নিতে না পারে: কৃষিমন্ত্রী 

তাছাদ্দুক রাজা, সুনামগঞ্জ: [২] ধানের দাম নির্ধারণের জন্য দুইদিন পর আমাদের সভা হবে। খাদ্য মন্ত্রী'র নেতৃত্বে কৃষক যাতে ন্যায মূল্য পায় সেদিকে লক্ষ্য রাখা হবে। আমরা চাই কৃষকরা যাতে ধান চাষে উৎসাহিত হয় সে ভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে। এ বছর খাদ্য উৎপাদনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে দুই কোটি বাইশ লক্ষ মেট্রিক টন। এমনকি দেশের কৃষক বাঁচানোর জন্য যা প্রয়োজন সেটাই সরকার করবে।

[৩] শুক্রবার (১৯ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় সুনামগঞ্জ সদর উপজেলার দেখার হাওরে বোরো ধান কর্তন উৎসব ২০২৪ এ প্রধান অথিতির বক্তব্যে কৃষি মন্ত্রী ড. আব্দুস শহীদ এসব কথা বলেন।

[৪] মন্ত্রী আরও বলেন, আমাদের এখানে জেলায় যে কর্মকর্তারা আছেন তাদেরকে বলবো ধানের দামে যেন মধ্যস্বত্ব ভোগী কেউ সুবিধা নিতে না পারে। প্রকৃত কৃষকরাই যেনো সঠিক দামে সরকারের কাছে ধান বিক্রি করতে পারে সে দিকে কঠোর ভাবে লক্ষ্য রাখতে হবে। ধান বিক্রিতে যেনো কোনও সিন্ডিকেট তৈরি না হয় সেদিকে উপজেলা চেয়ারম্যান সহ সকল ইউপি চেয়ারম্যানদের লক্ষ্য রাখতে হবে।
  
[৫] সুনামগঞ্জ একটি ঝুঁকিপূর্ণ এলাকা ,আমরা বিগত সময়ে দেখেছি যে হাওরে বন্যার কারণে পুরো জেলার বোরো ফসল নষ্ট হয়ে গেছে মানুষের কিছুই করার ছিল না। যাতে বন্যা মোকেবেলা করে আমরা ফসল উৎপাদন চালিয়ে যেতে পারি সে লক্ষ্যেই কাজ করবো আমরা। আমি সিলেট অঞ্চলের মানুষ,আমি হাওরের মানুষের দুঃখ বুঝি। আমার মন্ত্রণালয়ে প্রতিদিন দুই থেকে তিন জন এমপি আসেন তাদের এলাকার জন্য মেশিন নেয়ার জন্য বা বিভিন্ন কাজে। আমি আন্তরিক ভাবে সব সময় চেষ্টা করি তাদের সেবা দোয়ার কিন্তু আমাদেরও অনেক সীমাবদ্ধতা রয়েছে সেটি নিয়ে কাজ করছি। কৃষিকে সহজ করতে সরকার যান্ত্রিকরণ বাড়াচ্ছে।  

[৬] কৃষিমন্ত্রী আরও বলেন, আপনারা যারা স্থানীয় লোকজন আছেন আমাদের পরামর্শ দিবেন বা আমাদের কর্মকর্তাদের জানাবেন। আমরা যাচাই বাছাই করে দেখবো পরামর্শ গুলো বাস্তবায়ন করা যায় কি না। আমরা যে মেশিন দেই সেগুলো নষ্ট হতেই পারে।  আমরা যে গাড়ী চালাই সেগুলোও নষ্ট হয় পরে আমরা ঠিক করি। এ ভাবে মেশিন গুলোকেও ঠিক রাখতে হবে মেরামত করার মাধ্যমে। আমরা আশা করি এ বছর ভালো ভাবেই ফসল ঘরে তুলতে পারবে আমাদের কৃষকরা।  

[৭] এ সময় সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ড.মোহাম্মদ সাদিক, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য রণজিৎ চন্দ্র সরকার, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা জনপ্রতিনিধি কৃষকরাসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়