শিরোনাম

প্রকাশিত : ০৯ মে, ২০২২, ০৪:৫৪ দুপুর
আপডেট : ০৯ মে, ২০২২, ০৪:৫৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মমতা বন্দ্যোপাধ্যায় পেলেন বাংলা আকাদেমি পুরস্কার

রাশিদুল ইসলাম : [২] সমাজের বিভিন্ন ক্ষেত্রে কাজের পাশাপাশি ‘নিরলস সাহিত্য সাধনার’ জন্য ভারতের পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির বিশেষ পুরস্কার পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার ‘কবিতা বিতান’ বইয়ের জন্য তাকে এই পুরস্কার দিল বাংলা অ্যাকাডেমি। দি ওয়াল

[৩] সোমবার ২৫ বৈশাখ উপলক্ষে কবি প্রণাম অনুষ্ঠানের আয়োজন করেছিল তথ্য ও সংস্কৃতি দফতর। সেই অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে শিক্ষা মন্ত্রী তথা বাংলা আকাদেমির চেয়ারম্যান ব্রাত্য বসু জানিয়েছেন, সমাজের অন্যান্য ক্ষেত্রে কাজের পাশাপাশি যারা নিরলস সাহিত্য সাধনা তথা সারস্বত সাধনা করে চলেছেন, তাদের পুরস্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলা আকাদেমি। প্রারম্ভিক বর্ষে বাংলার সমস্ত শ্রেষ্ঠ সাহিত্যিকের মতামত নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে এই পুরস্কার দেওয়া হবে। তার কবিতা বিতান কাব্য গ্রন্থকে মাথায় রেখে সার্বিক ভাবে তার সাহিত্য কীর্তির জন্য এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি।

[৪] এদিনের মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন ঠিকই। কিন্তু তিনি নিজে হাতে পুরস্কার গ্রহণ করেননি। ব্রাত্যর ঘোষণা মাঝপথে থামিয়ে তথ্য ও সংস্কৃতি দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতি মন্ত্রী ইন্দ্রনীল সেন বলেন, মুখ্যমন্ত্রীর তরফে এই পুরস্কার গ্রহণ করবেন বাংলা অ্যাকাডেমির চেয়ারম্যান ব্রাত্য বসু। এ কথা বলে ইন্দ্রনীল পুরস্কার ব্রাত্যর হাতে তুলে দেন। 

[৫] শিল্প সাহিত্য মমতা বন্দ্যোপাধ্যায়ের আগ্রহ সুবিদিত। তিনি কবিতা লেখার পাশাপাশি গানও লিখেছেন অনেক। তা ছাড়া দলীয় অনুষ্ঠান থেকে শুরু করে সরকারি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী নিজেও বহুবার গান গেয়েছেন। এদিনের অনুষ্ঠানেও ইন্দ্রনীল সেনের সঙ্গে রবীন্দ্রসঙ্গীতে গলা মেলান মুখ্যমন্ত্রী। ‘দাঁড়িয়ে আছো তুমি আমার গানের ওপারে’ গানটি এদিন গান তিনি।

  • সর্বশেষ