শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২০ মার্চ, ২০২৩, ০৯:৩৫ সকাল
আপডেট : ২০ মার্চ, ২০২৩, ১০:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পৌরসভার ভারপ্রাপ্ত হিসাবরক্ষকের বিরুদ্ধে দুদকের অর্থ আত্মসাতের মামলা 

দুদক

বিপ্লব সিকদার: ৩১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে গাইবান্ধা জেলার পলাশবাড়ী পৌরসভার প্রধান সহকারী ও ভারপ্রাপ্ত হিসাব রক্ষক মো. আলমগীর হোসেনের (৪৭) বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার (১৯ মার্চ) রংপুর জেলা দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ পরিচালক আবু হেনা আশিকুর রহমান বাদী হয়ে এ মামলা দায়ের করেছেন। আসামি মো. আলমগীর হোসেন (৪৭) পাবনা জেলার সাঁথিয়া উপজেলার তেঘরি এলাকার মো. আম্লাদ হোসেনের ছেলে। 

মামলার তদন্তকারী কর্মকর্তা রংপুর জেলা দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপসহকারী পরিচালক মমিন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) জনসংযোগ কর্মকর্তা, উপপরিচালক মুহাম্মদ আরিফ সাদেক এ তথ্য নিশ্চিত করেছেন। জানা যায়, আসামি মো. আলমগীর হোসেন কর্তৃক অসৎউদ্দেশ্যে অপরাধমুলক অসদাচরণ সহ গত ১১মে ২০১১ হতে. ৩ অক্টোবর ২১ ইং তারিখ পর্যন্ত পলাশবাড়ী পৌরসভার নামীয় সোনালী ব্যাংক লি. পলাশবাড়ী শাখা হতে ১৬টি চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ৩৭,৭৪,৯৯৫/- টাকা উত্তোলন করে অপরাধজনক বিশ্বাস ভঙ্গের মাধ্যমে ৩১,০০, ০০০/- টাকা আত্মসাত করতঃ উক্ত টাকা জমা প্রদানের মাধ্যমে আত্মসাতের অপরাধ প্রতিষ্ঠিত করে দণ্ডবিধির ৪০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেন ।

দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, রংপুর অনুসন্ধানকালে দেখা যায় পলাশবাড়ী পৌরসভার শিরোনামে সোনালী ব্যাংক লি., পলাশবাড়ী শাখায় চালু আছে। হিসাবটি মেয়র ও সচিবের যৌথস্বাক্ষরে পরিচালিত হয় এবং মো. আলমগীর হোসেন, প্রধান সহকারী উক্ত হিসাব দুটির চেক রেজিষ্ট্রার সংরক্ষন, নোটশীট প্রস্তুত, উত্তোলন চেক লিখা, ব্যাংক লেনদেন সম্পাদন ও লেনদেন সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র হেফাজতের দায়িত্ব পালন করেন।

দায়িত্ব পালনকালে গত ১১ মে ২১ তারিখের নোটশীটে মো. আলমগীর হোসেন পলাশবাড়ী পৌরসভার হোল্ডিং ট্যাক্স আদায়ের নোটিশ বহি ছাপানোর বিল বাবদ ৪,০০ টাকার বিল পরিশোধের জন্য সোনালী ব্যাংক লি. পলাশবাড়ী শাখা প্রস্তুত করা হয়েছে সদয় স্বাক্ষরের জন্য পেশ করা হলো মর্মে নোটশীটে লিখে উপস্থাপন করা হলে সচিব এবং মেঘর অনুমোদন করে উত্তোলন চেকে স্বাক্ষর করেন। 

রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায় উক্ত চেকের মুড়ি বহিতে এবং চেক রেজিস্ট্রারে চেকের বাহক হিসেবে মো. শিপন এর নামে ৪,০০০/- টাকা উত্তোলনের বিবরণ লিখা রয়েছে। ব্যাংক হতে সংগৃহিত উত্তোলন চেকের অপর পৃষ্ঠায় উত্তোলনকারী হিসেবে মোঃ শিপন নাম লিখা থাকলেও মোঃ আলমগীর হোসেন এর মোবাইল নম্বর লিখা রয়েছে অর্থ্যাৎ উত্তোলন ঢেকে মেয়র ও সচিবের স্বাক্ষরের পর মোঃ আলমগীর হোসেন ৪ হাজার - এর পূর্বে ২০ সংখ্যা বসিয়ে এবং কথায় দুই লক্ষ লিখে  টাকা উত্তোলন করে আত্মসাত করেছেন। একইভাবে তিনি হিসাব নং- (৫১১২৮০২০০১০০৪ এর ১২ টি চেক এবং হিসাব নং-৫১১২৮০১০১৯৪৯০ এর ৪ টি উত্তোলন চেক প্রস্তুতকালে টাকার পরিমান অংকে  ও কথায় লিখার পূর্বে অসৎউদ্দেশ্যে ফাঁকা রেখে মেয়র ও সচিবের স্বাক্ষর গ্রহণ করেন। মেয়র ও সচিবের স্বাক্ষরের পর অপরাধমুলক অসদাচরণের মাধ্যমে পূর্ব পরিকল্পিতভাবে রাখা ফাঁকা স্থানে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ও কথায় লিখে ১৬ টি চেকের ৬,৭৪,৯৯৫/- টাকার হলে ৩৭.৭৪.৯৯৫/- টাকা উত্তোলন করে অপরাধজনক বিশ্বাসভঙ্গের মাধ্যমে ৩১,লাখ টাকা আত্মসাত করেন।তদন্ত করে ঘটনার সাথে অন্য কারো সংশ্লিষ্টতা কোন তথ্য প্রকাশ পেলে তাও আইনামলে আনা হবে।

বিএস/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়