শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৪৯ দুপুর
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বান্দরবানে র‍্যাবের অভিযানে জঙ্গিসহ আটক ২০

বান্দরবান প্রতিনিধি: নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ১৭ সদস্য ও কেএনএফের ৩ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। একইসাথে  বিপুল পরিমান আগ্নেস্ত্রও উদ্ধার করা হয়।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বান্দরবান জেলা পরিষদ হল রুমে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ সকল তথ্য জানান  র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন  ।

আটককৃতরা হলেন,কুমিল্লা সদরের মোঃ মাহবুবুর রহমানের ছেলেমোঃ আস সামী রহমান সাদ(১৯),বরগুনা বেতাগীর মালেক মোল্লা'র ছেলে সোহেল মোল্লা @সাইফুল্লাহ (২২),পটুয়াখালী সদরের ফোরকান ফকিরের ছেলে মোঃ আল আমিন ফকির (১৯),কুমিল্লা লাঙ্গলকোট এলাকার আব্দুল লতিফের ছেলে মোঃ জহিরুল ইসলাম (ওমর ফারুক সাংওয়াই (২৭), পটুয়াখালীর আলতাফ হোসেনের ছেলে মোঃ মিরাজ শিকদারও) আশরাফ হোসেন দোলন (২৬), মুন্সিগঞ্জ টঙ্গীবাড়ির আব্দুল কুদ্দুসের ছেলে রিয়াজ শেখ  জায়েদ (২৪), পটুয়াখালীর ইসমাইল হোসেন হাওলাদারের ছেলে মোঃ ওবায়দুল্লাহ (ওবায়দুল) সাকিব শান্ত (২০),পটুয়াখালীর মির্জাগঞ্জের আনিছ মুসল্লির'ছেলে জুয়েল মাহমুদ মাহমুদ (২৭), টাঙ্গাইল ধনবাড়ি এলাকার দুলাল রহমানের ছেলে মোঃ ইলিয়াস রহমান @ তানজিল  সোহেল থানবোয়াং (৩২), ঝালকাঠী সদর এলাকার আবু ইউসুফ হাওলাদারের ছেলে মোঃ হাবিবুর রহমান মোড়া (২৩), কুমিল্লা সদর এলাকার মালেক ফরাজীর ছেলে মোঃ সাখাওয়াত হোসেইন @মাবরুর রিসিং (২১),বরিশাল কোতয়ালীর নাসির হাওলাদারের ছেলে মোঃ আব্দুস সালাম রাকি ধুমচুক রাসেল (২৮), কুমিল্লা লাকসাম এলাকার 

মাওলানা হোচাইন আহম্মকের ছেলে যোবায়ের আহম্মেদ আইমান রেনাল ওমর (২৯),পটুয়াখালী দশমিনার মাহবুব মাতুব্বরের ছেলে মোঃ শামীম হোসেন আবু হুরাইরা রাফি ওরফে চামদুর (২৬),হবিগঞ্জ মাধবপুরের মৃত কুতুবুর রহমানের ছেলে  তাওয়াবুর রহমান সোহান মিন্ট @মাওবক @জাকির আলম (২০), বরিশালের গোলাম মোস্তফার ছেলে মোহাম্মদ মাহমুদ (২০), মাগুরার মৃত শামসুর রহমানের ছেলে মোহাম্মদ আবু হুরাইরা @মিরাজ সাইসো (২২) এবং পাহাড়ের সন্ত্রাসী  বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ এর সদস্য  লাল মোল সিয়াম বম,  ফ্লাগ ক্রস, রাঙ্গামাটি বিলাইছড়ির জলসুর পাংকুয়ার ছেলে মালসম পাংকুয়া(৫২)

উদ্ধারকৃত  অস্ত্রের মধ্যে এ কে ২২ রাইফেল, ত্রিকোয়াটার বন্দুক,এসবিবিএল, গাদা বন্দুক, কার্তুজ, দেশীয় দা, ছুরি, বোমা তৈরির সরঞ্জাম।এছাড়াও আইডি কার্ড,ব্যবহৃত পোষাক,রান্নাবান্নার সরঞ্জাম উদ্ধার করা হয়।

তিনি বলেন, গতকাল থানচির রেমাক্রি ব্রিজ সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে  ১৭ জঙ্গি ও কেএনএফের ৩ সহযোগীকে আটক এবং  তাদের কাছ থেকে বিপুল পরিমান দেশী-বিদেশী  অস্ত্র গোলাবারুদ,বোমা তৈরির সরঞ্জাম ও নগদ ৭ লাখ টাকা উদ্ধার করা হয়। এছাড়া অভিযনে র‍্যাব সদস্যদের লক্ষ্যকরে জঙ্গিরা প্রায় ২০০ রাউন্ড গুলি ছুড়লে আত্ন-রক্ষার  র‍্যাবের পক্ষ থেকে সাড়ে ৩ শত গুলি ছোড়া হয়। এ সময় জঙ্গিদের ছোড়া গুলিতে ৮ র‍্যাব সদস্য আহত হলেও তেমন গুরুতর আহত হননি কেউ। সবাই সামরিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। জঙ্গি সামরিক শাখার প্রধান রনবীরের মোবাইল থেকে প্রাপ্ত জঙ্গি প্রশিক্ষিণের ভিডিও চিত্রে প্রশিক্ষণরত ৫ জন রয়েছে এই আটক ১৭ জনের মধ্যে।

তিনি আরও বলেন, গত ২৩ আগস্ট ২০২২ তারিখে কুমিল্লা সদর এলাকা থেকে ০৮ জন তরুণের নিখোঁজের ঘটনা ঘটে। উক্ত নিখোঁজের ঘটনায় নিখোঁজ তরুণদের পরিবার কুমিল্লার কোতয়ালি থানায় সাধারণ ডায়েরি করেন, গণমাধ্যমসমূহে বহুলভাবে আলোচিত নিখোঁজের এই ঘটনা দেশব্যাপী চাঞ্চল্যের সৃষ্টি করে। এর প্রেক্ষিতে র‍্যাব ফোর্সেস নিখোঁজদের উদ্ধারে নজরদারি বৃদ্ধি করে।

নিখোঁজ তরুণদের উদ্ধার কার্যক্রম পরিচালনা করতে গিয়ে র‍্যাব “জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া” নামক একটি নতুন জঙ্গি সংগঠনের সক্রিয় থাকার তথ্য জানতে পারে, এই সংগঠনের সদস্যরা পার্বত্য চট্টগ্রামের একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে। 

পরবর্তীতে পার্বত্য এলাকায় গত ৩ অক্টোবর ২০২২ তারিখ থেকে অভিযান শুরু করে র‍্যাব। যার প্রেক্ষিতে ২০ অক্টোবর ২০২২ তারিখ রাঙ্গামাটির বিলাইছড়ি ও বান্দরবানের রোয়াংছড়ি থেকে নতুন এই জঙ্গি সংগঠনের ৭ জন এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন এর ৩ জনসহ মোট ১০ জনকে গ্রেফতার করতে সক্ষম হয় র‍্যাব। গ্রেফতারকৃতদের নিকট হতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‍্যাব বিভিন্ন সময়ে রাঙ্গামাটি ও বান্দরবানের বিভিন্ন পাহাড়ী এলাকায় অভিযান পরিচালনা করে।

গত ১১ জানুয়ারি ২০২৩ তারিখে পাহাড়ে প্রশিক্ষণরত ৫ সদস্যকে বান্দরবানের থানচি ও রোয়াংছড়ি থেকে গ্রেফতার করে র‍্যাব। পরবর্তীতে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে গত ১৫ জানুয়ারি ২০২৩ তারিখ জঙ্গি সংগঠনের এক সদস্যের কবরের সন্ধানে র‍্যাবের একটি দল বান্দরবানের লোয়াংমল পাড়ায় যায়; কিন্তু নির্ধারিত স্থানে কবরের অবস্থান পাওয়া যায়নি।

পরবর্তীতে গত ২৩ জানুয়ারি ২০২৩ তারিখে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন বান্দরবানের নাইক্ষ্যছড়ি এলাকার ইয়াহিয়া গার্ডেনের গহীন বনাঞ্চলে অভিযান পরিচালনা করে উক্ত সংগঠনের শূরা সদস্য ও সামরিক শাখার প্রধান রনবীর ও বোমা বিশেষজ্ঞ বাশারকে গ্রেফতার করে র‍্যাব। 

গ্রেফতারকৃতদের নিকট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পাহাড়ী অঞ্চলসহ বিভিন্ন এলাকায় নজরদারী পরিচালনা অব্যাহত রাখা হয়। বিভিন্ন সময়ে র‍্যাবের পরিচালিত অভিযানে ইতোমধ্যে নতুন এই জঙ্গি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাসহ সর্বমোট ৩৮ জন এবং পাহাড়ে অবস্থান, প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রমে জঙ্গিদের সহায়তার জন্য পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘কেএনএফ’ এর ১৪ জন নেতা ও সদস্যকে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে।

এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব জানতে পারে যে, নব্য এই জঙ্গি সংগঠনের বেশ কয়েকজন সদস্য বান্দরবানের থানচির লোয়াংমুয়াল পাড়া হয়ে রেমাক্রি ব্রিজ সংলগ্ন এলাকার দিকে অগ্রসর হচ্ছে। এই তথ্যের ভিত্তিতে অদ্য ভোর হতে র‍্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‍্যাব-৭ এর যৌথ অভিযানে রেমাক্রি ব্রিজ সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করা হয়। জঙ্গি ও সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী নির্মূল না হওয়া পর্যন্ত এ অভিযান চলমান থাকবে বলে জানান  তিনি।

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়