শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৩৭ রাত
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৫০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাথা থেকে ধোঁয়া বের হওয়ার কারণ খুঁজছেন চিকিৎসকরা (ভিডিও)

নিউজ ডেস্ক: কাঁচা সুপারি দিয়ে পান খেলেই কেন নাটোরের বাগাতিপাড়ার গোলাম রাব্বানীর মাথা থেকে ধোঁয়া বের হয় তা জানার চেষ্টা করছেন চিকিৎসকরা।

বুধবার সকাল ১১টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘ধোঁয়া মানব’ হিসেবে পরিচিতি পাওয়া রাব্বানীর সঙ্গে কথা বলেছে এ ঘটনায় গঠিত তিন সদস্যের মেডিক্যাল টিম।

এই টিমের প্রধান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রাজ্জাক। বাকি দুজন হলে মেডিসিন বিশেষজ্ঞ ডা. এএইচএম আনিসুজ্জামান পিয়াস এবং আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সোহানুর রহমান।

গোলাম রাব্বানীর রক্ত, ইউরিন, প্রেসার মাপাসহ বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। আরও বেশ কয়েকটা পরীক্ষা করে কাঁচা সুপারি দিয়ে পান খাওয়ার পর তার মাথা দিয়ে ধোঁয়া ওঠার কারণ জানা যাবে বলে জানিয়েছেন মেডিক্যাল টিমের প্রধান ডা. আব্দুর রাজ্জাক।

গোলাম রব্বানীর পান খেলে মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার ঘটনা নিয়ে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রচার হলে চারিদিকে শোরগোল পড়ে যায়।

শুরু থেকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা ঘটনাটিকে স্বাভাবিক দাবি করে আসলেও ২৯ জানুয়ারি রাতে নাটোরের সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুনের উদ্যোগে তিন সদস্যের মেডিক্যাল টিম গঠন করা হয়।

রাব্বানী জানান, প্রায় সাত থেকে আট বছর আগে থেকেই কাঁচা সুপারি দিয়ে পান খেলে তার মাথা দিয়ে ধোঁয়া বের হয়। এই ধোঁয়া দেখে অনেকেই আনন্দ পান। সবার আনন্দ দেখে তারও ভালো লাগে।

বিভিন্ন এলাকায় গেলে রাব্বানীর কাছ থেকে অনেকে মাথা থেকে ধোঁয়া বের হওয়ার দৃশ্য দেখতে চান। আর এ জন্য প্রতিদিন প্রায় ৩০টি পান খাওয়া হয় তার।

রাব্বানীর স্ত্রী তানিয়া খাতুন জানান, শারীরিক সমস্যা না হওয়ায় ধোঁয়া বের হওয়ার বিষয়টি নিয়ে কোনো চিকিৎসকের কাছে যাননি তারা। এখন অনেক লোকজন ধোঁয়া দেখার জন্য তাদের বাড়িতেও ভিড় করেন। অনেকেই এই ধোঁয়া দেখার জন্য তার স্বামীকে শখ করে পান খাওয়ান।

স্থানীয় বাসিন্দা মঞ্জুরুল আলম মাসুম বলেন, মাথা দিয়ে ধোঁয়া ওঠার ঘটনাটি বিরল ও বিস্ময়কর। রাব্বানীকে নিয়ে আড্ডা আর হাসি-আনন্দে সময় কাটায় এলাকার সব বয়সী মানুষ। তরুণরা তার সঙ্গে নিজেদের সেলফিবন্দিও করেন।

বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুর রাজ্জাক বলেন, ‘কাঁচা সুপারিতে এমন উপাদান আছে যা শরীরে অতিরিক্ত উত্তাপ সৃষ্টি করে। সেই উত্তাপ বের করে দিতে জলীয় বাষ্পের সৃষ্টি হয়। সে কারণে অতিরিক্ত ঘাম হয়।’

নাটোরের সিভিল সার্জন ড. রোজী আরা খাতুন বলেন, ‘কাঁচা সুপারি দিয়ে পান খেলে নানা শারীরিক উপসর্গ দেখা দেয়। মাথা দিয়ে ধোঁয়া বের হওয়ার কারণ জানতে মেডিক্যাল বোর্ড গঠন করে রাব্বানীর শরীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।’

  • সর্বশেষ
  • জনপ্রিয়