শিরোনাম
◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের 

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৩৪ দুপুর
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৩৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুমিল্লা সদর হাসপাতালে জরাজীর্ণ ভবনে স্বাস্থ্যসেবা প্রদান

কুমিল্লা সদর হাসপাতাল

 শাহাজাদা এমরান, কুমিল্লা: শতবর্ষী পুরানো কুমিল্লা জেনারেল হাসপাতালের জরাজীর্ণ ও পরিত্যক্ত ভবনে চলছে স্বাস্থ্যসেবা। ব্রিটিশ আমলের এই ভবনটিতে এখনো সেই পুরোনো বিদ্যুৎ লাইনের তার ঝুলছে। যেকোন সময় ঘটতে পারে বৈদ্যুতিক দূর্ঘটনা। 

রিউমাটোলজি বহিঃবিভাগের মেডিকেল অফিসার ডা. সাদাব সাউদ সানী নামের এক চিকিৎসক বলেন, আমার মাথার উপরে প্রতিনিয়ত ছাদের পলেস্টার খসে পড়ছে। আর ছোট ছোট গাছের শিকড় রুমের চারপাশে তো আছেই।

জানা যায়, কুমিল্লা জেনারেল হাসপাতাল (সদর হাসপাতাল) ১৯৫০ সালেরও অনেক আগে স্থাপিত হয়। বর্তমানে পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ এই ভবনে স্বাস্থ্য সেবাদানের কাজ চলছে। যা রোগী ও চিকিৎসকদের ক্ষেত্রে সেবা দেওয়া আর সেবা নেওয়া খুবই ঝুঁকিপূর্ণ। ভিতরের কক্ষগুলোর দরজা জানালা ভাঙ্গাচোরা, পাখা গুলোর অবস্থা দেখলে মনে হয় মরিচা ধরেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ডাক্তার জানান, এখানে সরকারি চাকরির কারনে সেবা দিতে আসলেও সবসময় অনেক আতঙ্কে থাকতে হয়। এই বুঁঝি ভেঙে পড়ছে ভবন। নেই বাথরুম, বিদ্যুৎ, বসার পরিবেশও নেই। অনেক পুরাতন আসবাবপত্র ব্যবহার করছেন তারা।

কুমিল্লা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. এম এ করিম খন্দকার বলেন, পরিত্যক্ত এই ভবনগুলোতে আমরা রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছি। ডাক্তার ও রোগীদের একটি ভয় কাজ করে কখন জানি উপর থেকে দেয়ালের কিছু অংশ ভেঙ্গে পড়ে। আমাদের ডাক্তারদের জন্য যে কোয়ার্টার দেওয়া হয়েছে, তাতেও থাকার মতো কোনো পরিবেশ নেই। 

কুমিল্লা জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, কুমিল্লা জেলায় অন্যান্য হাসপাতালের চাইতে এই জেনারেল হাসপাতাল অনেক পুরানো। বর্তমানে
হাসপাতালের ভবনটি এতই জরাজীর্ণ যেকোনো সময় দুর্ঘটনার আশংকা রয়েছে। মাস খানেক আগে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শন করে যাওয়ার পর বলেছেন, শীগ্রই হাসপাতালের জন্য বহুতল ভবনের অনুমতি দিবেন। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়