শিরোনাম
◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা দ্রুত আরোপ করুন: জাতিসংঘ বিশেষজ্ঞ ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত ◈ বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার ◈ ঈদের পর কমপক্ষে ২৩ ডিসি’র রদবদল হতে পারে ◈ ৫ থেকে ১৪ এপ্রিলের মধ্যে কর্মদিবস একদিন ◈ চাঁদপুরে পিকআপ ভ্যান ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত

প্রকাশিত : ৩১ জানুয়ারী, ২০২৩, ০৮:২৯ রাত
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মনু নদীর চরে সফল চাষের বিপ্লব, কৃষকের মুখে হাসি

মনু নদীর চরে সবজি চাষ

স্বপন দেব, মৌলভীবাজার: মৌলভীবাজারে তিনটি উপজেলার মনু নদীর বেড়িবাঁধে নানা সবজি চাষে কৃষকরা লাভের মুখ দেখছেন। একদিকে সবুজ শাক সবজি অন্যদিকে সরিষার হলুদেফুল  গোটা এলাকার চিত্র পাল্টে দিয়েছে। নদীর বেড়িবাঁধে শ’ শ’ একর জমিতে টমেটো, বেগুন, আলু,  বাঁধাকপি, ফুলকপি ও সরিষাসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করেছেন এলাকার কৃষকরা। এখন তাদের ব্যস্ত সময় কাটছে, কেউ ফসল তুলে সময় পাড় করছেন। 

মঙ্গলবার সকালে মৌলভীবাজার জেলার কমলগঞ্জের আদমপুর, ভান্ডারীগাঁও, তিলকপুর গ্রামে গেলে সবুজের সমারোহ দেখা যায়। এই এলাকার মৌসুমী ফসলের চাহিদা রয়েছে সিলেট বিভাগ জুড়ে। শীতকালিন বাঁধাকপি, ফুলকপিসহ বিভিন্ন সবজি সুস্বাদু হওয়ায় ক্রেতাদের কাছে এই এলাকার চাহিদাও বেশি। এতে ক্রেতা বিক্রেতা উভয়পক্ষই লাভবান হচ্ছেন জানালেন এলাকাবাসী।

কুলাউড়া, রাজনগর ও মৌলভীবাজার বাজার সদর উপজেলার প্রায় ১০-১২ টি ইউনিয়নের নদী তীরবর্তী গ্রামে গ্রামে  শাক-সবজি ও মৌসুমী ফল চাষের এই চিত্র দেখা গেছে।

নিজে জমিতে টমেটো বাগানে কাজ করেন কুলাউড়ার হাজীপুর ইউনিয়নের সাধনপুর গ্রামের কৃষক মুহিবুর রহমান। তিনি জানান, এ ইউনিয়নের পাশ দিয়ে বয়ে গেছে মনু নদী। ভারতের ত্রিপুরার পাহাড় থেকে নেমে আসা পাহাড়ি এ মনু নদী দিয়ে প্রতি বছর ফসলি জমিতে প্রচুর পলিমাটি জমা হয়, চরের মাটি বেলে দোঁআশ, ফলে জমিগুলো অনেক উর্বর যেখানে সবজির ভালো ফলন হয়। 

কৃষি বিশেষজ্ঞদের মতে, এ মাটিতে রাসায়নিক সার প্রয়োগ না করেও আখ, ধান, সরিষা, তিল, তিষি ডালসহ সব ধরনের শাক সবজি লাগানো যায়। আর ফলন হয় অন্য জমির থেকে দুই তিন গুণ বেশি।
কৃষক রমিজ মিয়া জানান, মনু নদীর সবজি চাষ করে কাউকাপন হরিচক সাধনপুর ফুলপুর উত্তর বাড়ইগাও দক্ষিণ বাড়ইগাও কটারকোনা মন্দিরা সহ মনু নদীর দুই পাড়ের অসংখ্য কৃষক নিজেদের অভাব গুছিয়েছেন। এমনকি অনেক কৃষককের সন্তানকে বিদেশে পাঠানো, নিজেদের ঘরবাড়ি তৈরি ও জমি জমা ক্রয় করছেন।

স্থানীয় কৃষকরা অভিযোগ করেন, এলাকার মানুষ সরকারি সহায়তা খুব বেশি পাননা। কৃষি বিভাগের কর্মীরা কৃষকদেরকে সঠিক পরামর্শ ও সহায়তা করলে মনু নদীর দুই পারে ডাল, সরিষাসহ শাক সবজির চাষে পালটে যেতো গ্রামীণ অর্থনীতি।

মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মৌলভীবাজার জেলার উপ পরিচালক শামসুদ্দিন আহমেদ এই অভিযোগ অস্বীকার করে জানান, চলতি মৌসুমে মৌলভীবাজার জেলার ৭ উপজেলায় ২ হাজার ৬২৭ হেক্টর জমিতে আলু, ১৪০ হেক্টর জমিতে গম ৫৩ হেক্টর জমিতে ডাল, ৪ হাজার ৪৭৫ হেক্টর জমিতে সরিষা, এবং ১১ হাজার ৮৩ হেক্টর জমিতে অন্য সবজি চাষাআবাদ করা হয়েছে।

সকল প্রকার সহযোগিতার জন্য স্থানীয় কৃষি কর্মকর্তারা সর্বদা প্রস্তুত রয়েছেন, তারা নিয়মিত এলাকায় গিয়ে কৃষকদেরকে সহায়তা দিয়ে যাচ্ছেন। 

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়