শিরোনাম
◈ ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিলে জো বাইডেনের সাক্ষর  ◈ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর ◈ বাংলাদেশ ব্রাজিল থেকে ইথানল নিতে পারে, যা তেলের চেয়ে অনেক সস্তা: রাষ্ট্রদূত ◈ মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি ◈ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির ৬৪ নেতাকে কারণ দর্শানোর নোটিশ ◈ বর্ধিত ভাড়ায় ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ◈ মন্ত্রী ও এমপিদের নিকটাত্মীয়রা প্রার্থিতা প্রত্যাহার না করলে সময়মতো ব্যবস্থা নেওয়া হবে: ওবায়দুল কাদের  ◈ লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে, চাপ পড়ছে গ্রামে ◈ বাংলাদেশে কাতারের বিনিয়োগ সম্প্রসারণের বিপুল সম্ভাবনা দেখছেন ব্যবসায়ীরা  ◈ হিট স্ট্রোকে রাজধানীতে রিকশা চালকের মৃত্যু

প্রকাশিত : ০৫ অক্টোবর, ২০২২, ০২:৩৭ দুপুর
আপডেট : ০৫ অক্টোবর, ২০২২, ০২:৩৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফরিদপুরে জীবন দেবনাথের পূজামন্ডবে মানুষের ঢল

এস.এম আকাশ, ফরিদপুর : সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে। গত শনিবার মহাষষ্ঠীতে দুর্গা দেবীর বোধন, আমন্ত্রণ ও দেবীর অধিবাসের মধ্য দিয়ে পাঁচ দিনের এ উৎসব শুরু হয়। 

শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে দেবী দুর্গা বাপের বাড়ি বেড়াতে মর্ত্যলোকে এসেছেন।  আর বিজয়া দশমীতে দেবী মর্ত্য ছাড়বেন নৌকায় চড়ে। নৌকায় গমনেও ধরনী হবে শস্যপূর্ণ তবে থাকবে অতিবৃষ্টি বা বন্যা। 

শনিবার ষষ্ঠীপূজা থেকেই ঢাকের বাদ্য, চন্ডী ও মন্ত্রপাঠ, কাঁসর ঘণ্টা, শঙ্খ আর উলুধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে ফরিদপুরের ঐতিহ্যবাহী সিআইপি ড. যশোদা জীবন দেবনাথের পূজামন্ডব। 

এ উপলক্ষে প্রতিদিন ওই মন্দিরে সকাল থেকেই মানুষের ঢল নামতে শুরু হয়েছে। প্রতিদিনই  উৎসব-আনন্দে মেতে ওঠে দুরদুরান্ত থেকে আগত শিশু, কিশোর-কিশোরী, তরুণ-তরুণীসহ সব বয়সী মানুষ। 

রোববার মহাসপ্তমীবিহিত পূজা, সোমবার মহাষ্টমীবিহিত পূজা, মঙ্গলবার মহানবমীবিহিত পূজা এবং আজ বুধবার দশমীবিহিত পূজা সমাপন এবং প্রতিমা বিসর্জনের মধ্যো দিয়ে শেষ হবে এই দুর্গোৎসব।

দুর্গাপূজা উপলক্ষে পূজামন্ডপ এলাকাজুড়ে আলোকসজ্জাসহ বর্ণিল সাজে সাজানো হয়েছে। পাঁচ দিনব্যাপী, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি, প্রসাদ বিতরণ অব্যাহত রয়েছে।
সোমবার এ পূজামন্ডপ পরিদর্শন করেন, ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও বর্তমান বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান। ফরিদপুর জেলা প্রশাসক অতুল সরকার। ফরিদপুরের পুলিশ সুপার মো: শাজাহান। হামীম গ্রুপের চেয়ারম্যান এ.কে আজাদ। জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এ্যাড. শামসুল হক ভোলা মাস্টার।

ফরিদপুর জেলা পরিষদের বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মো: ফারুক হোসেনসহ জেলা উপজেলার সকল আওয়ামীলীগের নেতৃবৃন্দ। এসময় ফরিদপুর জেলার ১৭টি ইউনিয়নের সকল চেয়ারম্যান ও মেম্বারগণ উপস্থিত ছিলেন। 

এ বিষয়ে ফরিদপুর পূজাউৎযাপন পরিষদের সভাপতি ড.যশোদা জীবন দেবনাথ জানান, ফরিদপুরে এবার ৮২৯টি পূজামন্ডবে এই দুর্গোৎসব শুরু হয়েছে। জেলা প্রশাসন ও পুলিশ সুপার এর হস্তক্ষেপে এখন পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী  সব সময় শর্তক আছেন। কোথাও কোন অপৃতিকর ঘটনা ঘটেনি। এসময় তিনি ফরিদপুরসহ সারাদেশের সকল মানুষকে শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা জানান।

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়