শিরোনাম

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪৪ দুপুর
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দফায় দফায় বাড়ছে যমুনার পানি

সোহাগ হাসান জয়, সিরাজগঞ্জ : উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণের ফলে গত দুদিন ধরে হঠাৎ করেই যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে এবার চতুর্থ দফায় বাড়তে শুরু করেছে। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে সিরাজগঞ্জ শহরের হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ৫০ মিটার।

২৪ ঘণ্টায় ২০ সেন্টিমিটার পানি বেড়ে বিপদসীমার ১ দশমিক ৮৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপদসীমা-১৩ দশমিক ৩৫ মিটার)। জেলার কাজিপুর উপজেলা পয়েন্টে রেকর্ড করা হয় ১৩ দশমিক ৩৮ মিটার।

২৪ ঘণ্টায় ২৬ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ১ দশমিক ৮৭ মিটার নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপদসীমা-১৫ দশমিক ২৫ মিটার)। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. জাকির হোসেন পানি বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম জানান, টানা বর্ষণের ফলে যমুনার পানি বাড়ছে। এভাবে দু-তিনদিন বাড়তে পারে। তবে এ বছর আর বন্যা বা প্লাবনের সম্ভাবনা নেই। তিনি আরো জানান, গত জুনের শুরুতে প্রথম দফায় যমুনায় পানি বাড়তে থাকে।

১৮ জুন জেলার সবগুলো পয়েন্টেই বিপদসীমা অতিক্রম করে। ২৩ জুন থেকে পানি কমতে শুরু করে। দ্বিতীয় দফায় ২৯ জুন থেকে আবারও পানি বাড়তে শুরু করে।

এরপর ৩ জুলাই থেকে পানি কমতে থাকে। ২৩ জুলাই তৃতীয় দফায় বৃদ্ধি ও ৬ আগস্ট থেকে কমা শুরু। টানা ২৫ দিন পর ৩১ আগস্ট হঠাৎ করেই যমুনার পানি বাড়া শুরু হয়।

১৩ সেপ্টেম্বর পানি কমতে থাকে। দুই সপ্তাহ পর আবারো গত ২৬ সেপ্টেম্বর চতুর্থ দফায় পানি বৃদ্ধি শুরু হয়েছে। সম্পাদনা: আল আমিন 

  • সর্বশেষ
  • জনপ্রিয়