শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ০১:২০ রাত
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ০৯:২৭ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বুড়িমারী স্থলবন্দরে দ্রুত পণ্য পাঠাতে ভারতে 'সুবিধা ডট কম' চালু

এবি সিদ্দিক, পাটগ্রাম: লালমনিরহাটের পাটগ্রাম বুড়িমারী স্থলবন্দরের ওপারে চাংড়াবান্ধায় একটি ‘সুবিধা ডট কম’ সেবা চালু করা হয়েছে। ব্যবসায়ীদের সুবিধা নেয়ার জন্য রাজ্য সরকার একটি অনলাইন সেবা চালু করেছে।

‘সুবিধা ডট কম’র মাধ্যমে ভারতীয় রফতানিকারকরা দ্রুত বাংলাদেশে পণ্য পাঠাতে পারবেন। ভারতের ‘সিমা সমাচার’ থেকে এই খবর জানা যায়। 

জানা যায়, ভারতীয় রফতানিকারকদের ১০ হাজার টাকা চার্জ দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। যারা রেজিষ্ট্রেশন করবেন ওইসব ব্যবসায়ীদের এই সুবিধার আওতায় আর কোনো ডিটেনশন (আটক) চার্জ দিতে হবে না। রফতানিকারকরা সরাসরি চাংড়াবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পণ্য বোঝাই ট্রাক বাংলাদেশের বুড়িমারী স্থলবন্দরে পাঠাতে পারবেন। ইতোমধ্যে এই সুবিধা বেনাপোল ও বোচাডাঙ্গা বর্ডারে চালু হয়েছে।

বুড়িমারী সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সায়েদুজ্জামান সায়েদ জানান, ভারত থেকে আমদানিকৃত পণ্য চাংড়াবান্ধায় দীর্ঘদিন আটকিয়ে রাখা হতো। এতে ব্যবসায়ীরা চরম হয়রানি এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতো। এমনো দেখা গেছে, একটি ট্রাক বুড়িমারী স্থলবন্দরে ঢুকতে দু’মাস সময়ও লেগে গেছে। সেখানকার বিভিন্ন সিন্ডিকেট পণ্যবোঝাই রফতানিকৃত ট্রাকগুলো এতোদিন নিয়ন্ত্রণ করে আসছিল। এতে তাদের ৬০ হাজার টাকা পর্যন্ত ডিটেনশন চার্জ দিতে হতো। তাই এই সেবা চালু হওয়ায় শুধু ভারতের নয় বুড়িমারীর ব্যবসায়ীদেরও সুবিধা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়