শিরোনাম

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০৮:২৯ সকাল
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ০৩:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে র‌্যাম্পের পুনঃনকশা হবে, আপাতত গাছ কাটছে না সিডিএ

এম আর আমিন, চট্টগ্রাম: [২] চট্টগ্রাম টাইগারপাস থেকে পলোগ্রাউণ্ড পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‍্যাম্প (গাড়ি ওঠা-নামার পথ) নির্মাণের জন্য গাছ কাটার সিদ্ধান্ত থেকে আপাতত সরে এসেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। সংস্থাটি জানিয়েছে, র‌্যাম্পের পুনঃনকশা করা হবে। েচট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ প্রায় শেষ। আনুষ্ঠানিক উদ্বোধনও হয়েছে। তবে শেষ হয়নি বিভিন্ন স্থানে র‌্যাম্প নির্মাণ। এরই মধ্যে একাধিকবার পরিবর্তন করা হয়েছে নকশা। এবার টাইগারপাস সড়কে র‍্যাম্প নির্মাণ করতে চায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। এজন্য ৪৬ গাছ ও পাহাড়ের ঢালু অংশ কাটতে চায় সংস্থাটি। এতে গাছ ও পাহাড় ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা তৈরি হয়।

[৩] মঙ্গলবার (২ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টামণ্ডলীর সদস্য, সমাজবিজ্ঞানী ড. অনপুম সেন এ বিষয়ে সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলসহ বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকরা সেখানে ছিলেন।

[৪] সিআরবির গাছ কাটার বিষয়ে সিডিএর অবস্থান পরিবর্তন হয় বলে সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, র‌্যাম্পের পুনঃনকশা হবে। আপাতত ওই সড়কে র‌্যাম্পের কোনো কাজ হবে না। নকশাটি সর্বসাধারণের কাছে তুলে ধরা হবে। মতামত গ্রহণের পর সেটি চূড়ান্ত করা হবে।

[৫] বিশেষ সূত্রে জানা গেছে, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ১৫টি র‌্যাম্প নির্মাণের পরিকল্পনা করছে সিডিএ। এজন্য রেলওয়ের কাছ থেকে আগাম অনুমতি নেয়া হয়নি। র‍্যাম্প নির্মাণের জন্য ঠিকাদার নিয়োগ ও সয়েল টেস্ট করা হয়েছে। এখন ৪৬টি গাছ কাটতে রেলওয়ের কাছে অনুমতি চাওয়া হচ্ছে। প্রায় এক মাস আগে বন বিভাগের কাছে গাছ কাটার অনুমতি চেয়েছে সিডিএ। গত ২৫ মার্চ বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপককে একটি চিঠি দেন। চিঠিতে আগ্রাবাদ ও টাইগারপাস এলাকায় দুটি র‌্যাম্প নির্মাণে ৩৫ দশমিক ৭৭ শতাংশ ভূমি ব্যবহারের অনুমতি চাওয়া হয়। আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা থেকে বিমানবন্দরমুখী আপওয়ার্ড র‌্যাম্প নির্মাণে ২১ দশমিক ৭৭ শতাংশ ও রেলওয়ের পলোগ্রাউন্ড বহুমুখী উচ্চ বিদ্যালয় সড়ক থেকে দেওয়ানহাটমুখী আপওয়ার্ড র‌্যাম্প নির্মাণে ১৪ শতাংশ ভূমি ব্যবহারের কথা বলা হয়। সিআরবি পাহাড়ের পাদদেশে দ্বিতল সড়কে সম্প্রতি ৪৬টি গাছ কাটার উদ্যোগ নিয়ে সেগুলো রঙ দিয়ে চিহ্নিত করে সিডিএ।

[৬] এ বিষয়টি জানাজানির পর সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় সৃষ্টি হয়। বিভিন্ন শ্রেণি-পেশার নাগরিকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। নাগরিক সমাজ, চট্টগ্রামসহ বিভিন্ন সংগঠন সমাবেশ করে সিডিএকে গাছ কাটার সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানায়। সিপিবি, বাসদ, গণসংহতি আন্দোলনসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনও বিবৃতি দিয়ে একই আহ্বান জানায়।

[৭] সিডিএ সূত্রে জানা গেছে, ২০২৩ সালের ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি প্রায় ১৫ কিলোমিটার দীর্ঘ ‘মেয়র মহিউদ্দিন চৌধুরী সিডিএ এক্সপ্রেসওয়ে’ উদ্বোধন করেন। সম্পাদনা: হ্যাপী

প্রতিদিনিধি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়