শিরোনাম
◈ জার্মানি সফর নিয়ে আজ প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন ◈ খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: ৩ চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএমডিসিকে নির্দেশ ◈ ট্রান্সকম গ্রুপের ৫ কর্মকর্তা গ্রেপ্তার ◈ ক্যান্টিন মালিকের দাড়ি ছিঁড়ে ফেলা সেই ছাত্রলীগ নেতাকে হল ছাড়ার নির্দেশ ◈ মালয়েশিয়ায় ৭৫ বাংলাদেশি গ্রেপ্তার ◈ শিবচরে এক্সপ্রেসওয়েতে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৫ ◈ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার ফল প্রকাশ ◈ যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জি কে শামীমের জামিন ◈ চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার ◈ গোলটেবিল আলোচনায় বাণিজ্যমন্ত্রী, প্রয়োজনের তুলনায় মানুষের হাতে বেশি টাকা আছে

প্রকাশিত : ১৮ নভেম্বর, ২০২৩, ০১:১৫ রাত
আপডেট : ১৮ নভেম্বর, ২০২৩, ০৬:০২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১৪টি ট্রেনের সূচি বদল, কোন ট্রেন কখন ছাড়বে জেনে নিন

ফাইল ছবি

নিউজ ডেস্ক: বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল প্রায় চার বছর পর ট্রেন চলাচলের নতুন সূচি নির্ধারণ করেছে। আগামী ১ ডিসেম্বর থেকে নতুন সূচি কার্যকর হবে। এবারের সূচিতে চট্টগ্রাম থেকে চলাচল করা পূর্বাঞ্চলের ২৫টি ট্রেনের মধ্যে সুবর্ণ, সোনার বাংলাসহ ১৪টির সময় পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম স্টেশন থেকে ৭টি, ঢাকা স্টেশন থেকে ৭টি মোট ১৪ ট্রেনের সময়সূচি পরিবর্তন হয়েছে।

এই পরিবর্তনের ফলে চট্টগ্রাম থেকে ট্রেনে করে এখন আরও কম সময়ে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় যেতে পারবেন যাত্রীরা। পাঁচ ঘণ্টার কম সময়ে ঢাকায় পৌঁছাতে পারবেন যাত্রীরা। এ ছাড়া কিছু কিছু ট্রেনের স্টেশন ছাড়ার সময়ও এগিয়ে আনা হয়েছে।

রেলের ভাষায় এই সময়সূচিকে ‘ওয়ার্কিং টাইম টেবিল’ বলা হয়। গত বুধবার সময়সূচি চূড়ান্ত করে সংশ্লিষ্ট বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে রেলের প্রধান পরিচালন কর্মকর্তার (সিওপিএস) কার্যালয়।

রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান পরিচালন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, নতুন সময়সূচি অনুযায়ী যাত্রীরা এখন আগের তুলনায় আরও কম সময়ে গন্তব্যে যাতায়াত করতে পারবেন। ইতোমধ্যে রেললাইনের উন্নয়ন হয়েছে। ইঞ্জিন ও কোচ কেনা হয়েছে। এসব কারণে আগের তুলনায় নতুন ওয়ার্কিং টাইম টেবিলে আন্তনগর ট্রেন চলাচলে যাতায়াত সময় কম রাখা হয়েছে।


চট্টগ্রাম থেকে প্রতিদিন ১০টি আন্তনগর ট্রেন চলাচল করে। এর মধ্যে ৬টি ট্রেন যায় ঢাকায়। এসব ট্রেনের মধ্যে বিরতিহীন সোনার বাংলা, সুবর্ণ এক্সপ্রেস নিয়ে যাত্রীদের আগ্রহ বেশি। এই দুটি ট্রেনে করে যাতায়াতে এখন সময় সাশ্রয় হবে ১৫ থেকে ২৫ মিনিট।

সুবর্ণ এক্সপ্রেস এখন সকাল ৭টায় চট্টগ্রাম স্টেশন ছাড়লেও নতুন সূচিতে ছাড়বে সকাল সাড়ে ৭টায়। ঢাকা-চট্টগ্রাম যাতায়াতে সময় লাগত ৫ ঘণ্টা ২০ মিনিট। এখন লাগবে ৪ ঘণ্টা ৫৫ মিনিট।

ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ছাড়ে বিকাল ৫টায়। নতুন সময় সূচি অনুযায়ী ছাড়বে পৌনে ৫টায়। এতে গন্তব্যে পৌঁছানো যাবে ৪ ঘণ্টা ৫৫ মিনিটেই।

ঢাকাগামী মহানগর গোধূলী আগের মতোই ছাড়বে বেলা ৩টায় এবং মহানগর এক্সপ্রেস ছাড়বে দুপুর সাড়ে ১২টায়।

চট্টলা এক্সপ্রেস বর্তমানে সকাল সাড়ে ৮টায় চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এটি পৌঁছায় বেলা ৩টা ৫০ মিনিটে৷ নতুন সময় অনুযায়ী, এই ট্রেন চট্টগ্রাম স্টেশন ছাড়বে সকাল ৬টায়। ঢাকায় পৌঁছাবে দুপুর ১২টা ১০ মিনিটে।

আর তূর্ণা এক্সপ্রেস এখন রাত ১১টায় ছাড়লেও নতুন সময়সূচি অনুযায়ী ছাড়বে রাত সাড়ে ১১টায়। তবে আধা ঘণ্টা দেরিতে ছাড়লেও পৌঁছাবে আগের মতো ভোর সোয়া ৫টায়।

এদিকে সিলেটগামী পাহাড়িকা এক্সপ্রেসে করে যাওয়া যাবে ৮ ঘণ্টা ৪০ মিনিটে। যেখানে এখন লাগে ৯ ঘণ্টা। এই ট্রেন এখন সকাল ৯টায় চট্টগ্রাম স্টেশন ছাড়ে, নতুন সূচিতে ছাড়বে ৭টা ৫০ মিনিটে। পাহাড়িকা এক্সপ্রেস সিলেট থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে সকাল সাড়ে ১০টায়। আরেকটি ট্রেন উদয়ন এক্সপ্রেস আগের মতোই রাত পৌনে ১০টায় ছাড়বে।

চাঁদপুরগামী মেঘনা এক্সপ্রেস বিকেল সোয়া ৫টায় ছাড়লেও নতুন সূচিতে ছাড়বে সন্ধ্যা ৬টায়। সময় লাগবে ৪ ঘণ্টা। চাঁদপুর থেকে মেঘনা ছাড়বে ভোর ৫টায়।

ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস নতুন সূচি অনুযায়ী চট্টগ্রাম স্টেশন ছেড়ে যাবে সকাল সোয়া ৯টায়। আগের সময়সূচিতে ছিল সকাল ৭টা ২০ মিনিট। আর ময়মনসিংহ থেকে বিজয় এক্সপ্রেস চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাবে রাত ৮টা ১০ মিনিটে।

সিলেটগামী পারাবাত ট্রেন ঢাকা কমলাপুর স্টেশন থেকে ছাড়বে সকাল ৬টা ৩০ মিনিটে। এই ট্রেন এখন ছাড়ে ৬টা ২০ মিনিটে। সিলেট থেকে পারাবত এক্সপ্রেস ঢাকার উদ্দেশে রওনা দেবে বেলা সাড়ে ৩টায়। সিলেটগামী আরেকটি আন্তনগর উপবন এক্সপ্রেস ঢাকা ছাড়ার নতুন সময় বেলা ১১টায়। যদিও এই ট্রেন এখন ছেড়ে যায় সকাল সাড়ে ৮টায়। ঢাকাগামী উপবন এক্সপ্রেস সিলেট স্টেশন থেকে ছাড়বে রাত ১১টায়।

অগ্নিবীণা এক্সপ্রেস ঢাকা থেকে তারাকান্দির উদ্দেশে ছেড়ে যাবে বেলা সাড়ে ১১টায়। বর্তমানে ছাড়ে বেলা ১১টায়। তারাকান্দি থেকে ঢাকাগামী অগ্নিবীণা এক্সপ্রেস ছাড়বে সন্ধ্যা সাড়ে ৬টায়। কিশোরগঞ্জগামী এগারসিন্দুর গোধূলী এখন ছেড়ে যায় সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে। নতুন সময় অনুযায়ী ছাড়বে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে। এগারসিন্দুর গোধূলী কিশোরগঞ্জ থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে দুপুর ১২টা ৫০ মিনিটে।

সিলেটগামী কালনী এক্সপ্রেস ছাড়বে বেলা ২টা ৫৫ মিনিটে। এখন ছেড়ে যায় বেলা ৩টায়। কালনী এক্সপ্রেস সিলেট থেকে ছেড়ে যাবে সকাল সোয়া ৬টায়। ঢাকা থেকে কিশোরগঞ্জগামী কিশোরগঞ্জ এক্সপ্রেস এখন সকাল ১০টা ৪৫ মিনিটে ছাড়লেও ভবিষ্যতে ছাড়বে সকাল সাড়ে ১০টায়। কিশোরগঞ্জ এক্সপ্রেস কিশোরগঞ্জ থেকে ছাড়বে বিকাল ৪টায়। জামালপুর এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়বে সকাল ১০টায়। যদিও এই ট্রেন এখন ছাড়ে সকাল সাড়ে ১০টায়। এটি ঢাকার উদ্দেশে রওনা দেবে বিকাল সাড়ে ৪টায়।

এদিকে ঢাকা থেকে সুবর্ণ এক্সপ্রেস চট্টগ্রামের উদ্দেশে ছাড়বে বিকাল সাড়ে ৪টায়। সোনার বাংলা এক্সপ্রেস ঢাকা থেকে ছাড়বে সকাল ৭টায়। তূর্ণা এক্সপ্রেস কমলাপুর ছাড়বে রাত ১১টা ১৫ মিনিটে। মহানগর এক্সপ্রেস ছেড়ে যাবে রাত ৯টা ১০ মিনিটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়