শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ৩১ জানুয়ারী, ২০২৩, ০৭:২৯ সকাল
আপডেট : ৩১ জানুয়ারী, ২০২৩, ০১:১৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৫ হাজার ৯২ কোটি টাকার প্রকল্প প্রস্তাব একনেকে

দেশব্যাপী সমন্বিত ট্রাফিক ব্যবস্থাপনা চালুর উদ্যোগ 

ফাইল ছবি

সালেহ্ বিপ্লব: সমন্বিত ট্রাফিক ব্যবস্থাপনা ও ঘটনা সনাক্তকরণ সিস্টেম (আইটিএমআইডিএস) দেশের মহাসড়কগুলোর নিরাপত্তা নিশ্চিত করবে। দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে যানবাহনের গতিসীমা ও ট্রাফিক আইন লঙ্ঘন সনাক্তকরণ এবং যানচলাচল বিশ্লেষণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। বাসস

আইটিএমআইডিএস কাজ করবে সিসিটিভি, ভিডিও, অডিও ফিডস এবং স্বয়ংক্রিয় নাম্বার প্লেট সনাক্তকরণ (এএনপিআর) প্রযুক্তির মাধ্যমে। পাশাপাশি ন্যাশনাল হাইওয়ে সেইফ করিডোর ডেমোন্সট্রেশন প্রজেক্ট সাইটসের সঙ্গেও কাজ করবে।

প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯২ কোটি টাকা। এর মধ্যে বিশ্বব্যাংক দেবে ৩ হাজার ৭শ’ ৯৭ কোটি টাকা। বাকিটা সরকার বহন করবে। 

সরকার বহু-খাত প্রকল্পের আওতায় এই প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে। আরএইচডির পাশাপাশি বাংলাদেশ সড়ক নিরাপত্তা প্রকল্প, স্বাস্থ্য অধিদপ্তর (জিডিএইচএস), বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়নে অংশ নেবে। 

সড়ক ও মহাসড়ক বিভাগের (আরএইচডি) অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. মো. আব্দুল্লাহ আল মামুন জানান, প্রকল্পটি এখন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

তিনি আরো জানান, বিশ্বব্যাংক কয়েকটি উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কের নিরাপত্তা উন্নয়ন এবং সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা হ্রাসে ইতোমধ্যেই ৩ হাজার ৭শ’ ৯৭ কোটি টাকা আর্থিক সহায়তা দিয়েছে।

ড. মামুন বলেন, এই সড়ক নিরাপত্তা প্রকল্প বাংলাদেশকে ২০৩০ সাল নাগাদ সড়ক নিরাপত্তার ক্ষেত্রে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে। এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে বাংলাদেশে সড়ক নিরাপত্তা ব্যবস্থায় সক্ষমতা তৈরি এবং সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা হ্রাসের লক্ষ্যমাত্রা অর্জন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়