শিরোনাম

প্রকাশিত : ২১ সেপ্টেম্বর, ২০২২, ০৮:৫৯ রাত
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০১:১৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তি গাড়ি মুক্ত দিবস

জ্বালানী সাশ্রয় ও যানজট নিয়ন্ত্রণে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের আহ্বান

বিশ্ব ব্যক্তিগত গাড়ি মুক্ত দিবস-২০২২ উদযাপন জাতীয় কমিটি

মনিরুল ইসলাম: জ্বালানী সাশ্রয় ও যানজট নিয়ন্ত্রণে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের আহ্বান জানিয়েছে বিশ্ব ব্যক্তিগত গাড়ি মুক্ত দিবস-২০২২ উদযাপন জাতীয় কমিটি। ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়ি মুক্ত দিবস উপলক্ষে গৃহীত কর্মসূচী তুলে ধরার লক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই আহ্বান জানানো হয়।

বুধবার ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)’র সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উত্থাপন করেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)’র নির্বাহী পরিচালক সাবিহা পারভীন। এসময় উপস্থিত ছিলেন- ডিটিসিএ’র অতিরিক্ত নির্বাহী পরিচালক (মাস ট্রানজিট) এ কে এম হাফিজুর রহমান, অতিরিক্ত নির্বাহী পরিচালক (টিএমপিটিআই) মোহাম্মদ রবিউল আলম, ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়ার মোহাম্মদ হায়দার কামরুজ্জামান প্রমূখ। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে যানজটের কারণে প্রতিদিন লক্ষ লক্ষ কর্মঘন্টা নষ্ট হচ্ছে। জ্বালানীর অপচয় হচ্ছে, বাড়ছে দূষণ। এজন্য বছরে হাজার হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়ে থাকে। বর্তমানে ঢাকায় প্রায় সাড়ে ৩ লক্ষ ব্যক্তিগত গাড়ি চলাচল করে। প্রতিদিন যোগ হচ্ছে প্রায় ৪০টি নতুন ব্যক্তিগত গাড়ি। 

এ বছর ‘জ্বালানী ব্যবহার ও যানজট নিয়ন্ত্রণ করি, ব্যক্তিগত গাড়ি সীমিত রাখি’ এই শ্লোগানকে সামনে রেখে ৬২টি সরকারি ও বেসরকারি সংস্থার সম্মিলিত উদ্যোগে দিবসটি উদযাপন করা হচ্ছে। এ বছর দিবস উপলক্ষে আয়োজিত কর্মসূচিকে ভিন্ন ভাবে সাজানো হয়েছে। 

এর মধ্যে সাইকেল র‌্যালি, শিক্ষার্থীদের অংশগ্রহণে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ: বিদ্যালয়ে হেঁটে যাতায়াতের নিরাপদ পরিবেশ নিশ্চিতে করণীয়’ শীর্ষক লাইভ টক শো, বসবাসযোগ্য ঢাকা: ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা, পার্কিং-এর পরিবর্তে এলাকাভিত্তিক ছোট আকারের সামাজিকীকরণের সুযোগ গড়ে তোলার আহ্বানে সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন, মোহাম্মদিয়া হাউজিং এ কার ফ্রি স্ট্রীট এবং আলোচনা সভা। 

এছাড়া আগামীকাল ২২ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় ডিটিসিএ-এর সভা কক্ষে (নগর ভবন, দক্ষিণ সিটি কর্পোরেশন) আলোচনা সভার আয়োজন করা হয়েছে। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, নাগরিকদের ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে বরং সাইকেল, হাঁটা বা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে ৭০’র দশকে ইউরোপে গাড়ি মুক্ত দিবসের সূচনা হয়। ২০০৬ সাল থেকে দেশে বেসরকারি উদ্যোগে দিনটি উদযাপন করা হচ্ছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়