শিরোনাম
◈ নির্বাচনি ইশতেহারের আলোকে প্রণীত কর্মপরিকল্পনা দ্রুত বাস্তবায়নের আহবান শিল্পমন্ত্রীর  ◈ প্রচণ্ড গরম থেকেই ঘটতে পারে মানবদেহের নানা রকম স্বাস্থ্য ঝুঁকি ◈ অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি  ◈ ইসরায়েল পাল্টা হামলা করলে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান: উপপররাষ্ট্রমন্ত্রী ◈ মিয়ানমারের আরও ১০ সেনা সদস্য বিজিবির আশ্রয়ে ◈ সয়াবিনের দাম বাড়ানোর সুযোগ নেই: বাণিজ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির ◈ কেউ যেন নিরাপত্তাহীনতায় না থাকি, আইনের শাসনে জীবনযাপন করি: ড. ইউনূস ◈ মা, স্ত্রী ও দুই ছেলে নিয়ে ঢাকা ফিরছিলেন রফিক, পথে প্রাণ গেল সবার ◈ স্থায়ী জামিন না পাওয়ায় ক্ষুব্ধ হয়েছি: ড. ইউনূসের আইনজীবী

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ০৭:২৮ বিকাল
আপডেট : ২১ মার্চ, ২০২৩, ০৭:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যথাযথ শিক্ষা গ্রহণ ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে রাষ্ট্রকে গর্বিত করুন: মেয়র তাপস 

ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

সুজিৎ নন্দী: ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রয়াত রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলেন। একদিন  তিনি তার খাতায় লিখলেন আমি শিক্ষা গ্রহণ করব, আমি নিজেকে তৈরি করব এবং হয়তোবা একদিন আমার সুযোগ আসবে। তিনি শিক্ষা গ্রহণ করেছেন, নিজেকে তৈরি করেছেন এবং তার সেই সুযোগটাও একদিন আসলো। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বৃহৎ জাতিসত্তার একটি রাষ্ট্র গঠন করেছেন।

শেখ তাপস বলেন, আপনারা অনেক স্বপ্ন নিয়ে ঢাকা মহানগর মহিলা কলেজে এসেছেন। আপনাদের স্বপ্ন বাস্তবায়নে আপনারা যথাযথ শিক্ষা গ্রহণ করবেন। সকল ক্ষেত্রে নিজেদেরকে তৈরি করবেন, প্রতিষ্ঠা করবেন। যাতে করে একদিন আপনাদেরও সেই সুযোগ আসে। আমি মনে করি, আপনারা আপনাদেরকে সেভাবে তৈরি করবেন যেন যখনই কোনও সুযোগ আসে সেটাকে গ্রহণ করতে পারেন। অর্জন করতে পারেন। এই সুযোগ গ্রহণের মাধ্যমে নিজেকে প্রতিষ্ঠা করবেন, পিতা-মাতার স্বপ্ন পূরণ করবেন। তাদেরকে গর্বিত করবেন। দেশপ্রেমে উদ্বেলিত হয়ে সমাজ এবং দেশকে গর্বিত করবেন।

মঙ্গলবার লক্ষীবাজারস্থ ঢাকা মহানগর মহিলা কলেজের নবীণ বরণ-২০২৩ এ প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ কথা বলেন। 

স্বপ্ন দেখা এবং সেই স্বপ্নের বাস্তবায়নে দীর্ঘ পথ পাড়ি দেয়ার আহ্বান জানিয়ে মেয়র শেখ তাপস বলেন, সবকিছুর শুরু হয় একটি স্বপ্ন দিয়ে। আপনারা এখানে এসেছেন আপনাদের নিজের, পিতা-মাতা ও অভিভাবকদের স্বপ্ন পূরণ করতে। মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার নেতা লুথার কিং জুনিয়রকে ১৯৬৮ সালে হত্যা করা হয়। কৃষাঙ্গ এই নেতা বলেছিলেন, আই হ্যাভ এ ড্রিম। আমার একটি স্বপ্ন আছে। 

তিনি আরো বলেন, একসময় যুক্তরাষ্ট্রে কৃষাঙ্গদের কোনও অধিকার ছিল না। তাদেরকে ক্রীতদাস হিসেবে ব্যবহার করা হতো। তিনি চেয়েছিলেন, যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ-শ্বেতাঙ্গ সবাই সমান অধিকার পাবে। উনি সেটা পরিপূর্ণভাবে দেখে যেতে পারেননি। কিন্তু তার সেই স্বপ্ন পূরণ হয়েছে ৫ দশক পরে। ২০০৮ সালে একজন কৃষ্ণাঙ্গ নেতা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছে। ইতিহাস রচনা করে বারাক ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়েছেন।

এ সময় নবীনদেরকে স্বাগত জানিয়ে শেখ তাপস বলেন, আজ আমাদেরকে স্বাগত জানানো হচ্ছে। আসলে বিষয়টি কিন্তু তা নয়। আজ আমরা উপস্থিত হয়েছি আপনাদেরকে স্বাগত জানাতে। এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে আপনাদেরকে বরণ করে নিতে। ঢাকা মহানগর মহিলা কলেজ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত একমাত্র কলেজ। আমি এই কলেজে নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানাচ্ছি।

ঢাকা মহানগর মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর তাহমিনা হকের সভাপতিত্বে নবীব বরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মশিউর রহমান, প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান বক্তব্য রাখেন। 

এসএন/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়