শিরোনাম
◈ ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিলে জো বাইডেনের সাক্ষর  ◈ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর ◈ বাংলাদেশ ব্রাজিল থেকে ইথানল নিতে পারে, যা তেলের চেয়ে অনেক সস্তা: রাষ্ট্রদূত ◈ মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি ◈ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির ৬৪ নেতাকে কারণ দর্শানোর নোটিশ ◈ বর্ধিত ভাড়ায় ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ◈ মন্ত্রী ও এমপিদের নিকটাত্মীয়রা প্রার্থিতা প্রত্যাহার না করলে সময়মতো ব্যবস্থা নেওয়া হবে: ওবায়দুল কাদের  ◈ লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে, চাপ পড়ছে গ্রামে ◈ বাংলাদেশে কাতারের বিনিয়োগ সম্প্রসারণের বিপুল সম্ভাবনা দেখছেন ব্যবসায়ীরা  ◈ হিট স্ট্রোকে রাজধানীতে রিকশা চালকের মৃত্যু

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:০৯ বিকাল
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:০৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাতুয়াইলের

নিমতলা কলেজ রোড ৬০ ফুটে উন্নীত করা হবে: তাপস 

মেয়র তাপস

সুজিৎ নন্দী: ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ঐতিহ্যের ঢাকাকে পুনরুদ্ধারে কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। লালকুঠি সংস্কারের কাজ শুরু হয়েছে। এছাড়াও ঐতিহাসিক স্থাপনা রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণে আমরা এই কমিটি গঠন করেছি।

তিনি আরো বলেন, ঐতিহ্য পুনর্জীবিত করতে মুনতাসীর মামুন স্যার আমাদেরকে পরামর্শ দেবেন। ঐতিহ্য সংরক্ষণের মাধ্যমে ঢাকামুখী পর্যটনের পুনর্জাগরণে কমিটি কাজ করে যাবে। আওতাধীন মাতুয়াইল এলাকার ৬৫ নম্বর ওয়ার্ডের নিমতলা কলেজ রোডকে ৬০ ফুটে উন্নীত করা হবে। 

বুধবার মেয়র ব্যারিস্টার শেখ তাপস ডেমরা থানাধীন মাতুয়াইল এলাকার ৬৫ নম্বর ওয়ার্ডস্থ সড়কের উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন শেষে একথা বলেন।

ঢাকা দক্ষিণ সিটির অধিক্ষেত্রভূক্ত এলাকায় ঐতিহাসিক স্থাপনাসমূহের রক্ষণাবেক্ষণ আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে নিশ্চিতকরণ এবং যথাযথ সংরক্ষণের নিমিত্তে গঠিত পরামর্শক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। 

নগর ভবনের বুড়িগঙ্গা হলে অনুষ্ঠিত সভায় অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, এ ধরনের কমিটি গঠনকে সাধুবাদ জানাই। আজকের বৈঠকে কিছু আলোচনা হয়েছে। যে সকল ঐতিহ্যবাহী স্থাপনা দখল হয়ে আছে সেগুলো দ্রুত দখল মুক্ত করতে হবে। এছাড়াও ঐতিহ্য ধরে রেখে সেগুলোর সংস্কার করা আমাদের মূল লক্ষ্য থাকবে।

সভায় অন্যান্যের মধ্যে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসেফিকের অধ্যাপক আবু সাঈদ এম আহমেদ, প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, পরিবহন মহাব্যবস্থাপক হায়দার আলী, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক মোহাম্মদ সামছুল হক, প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের নগর পরিকল্পনাবিদ তামান্না বিনতে রহমান, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের হেরিটেজ এন্ড কালচার সম্পাদক মোহাম্মদ জিয়াউল শরীফসহ ঢাকা জেলা প্রশাসন, প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

জানা যায়, মেয়রকে আহবায়ক ও অধ্যাপক মুনতাসীর মামুনকে সদস্য করে ঐতিহাসিক স্থাপনা রক্ষণাবেক্ষণে সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান হতে প্রতিনিধি রেখে গত ৮ জানুয়ারি ১৮ সদস্যের ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধিক্ষেত্রভূক্ত এলাকায় ঐতিহাসিক স্থাপনাসমূহের রক্ষণাবেক্ষণ আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে নিশ্চিতকরণ এবং যথাযথ সংরক্ষণের নিমিত্তে গঠিত পরামর্শক কমিটি’ গঠন করা হয়।

এসএন/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়