শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ২২ জানুয়ারী, ২০২৩, ১১:০৪ দুপুর
আপডেট : ২২ জানুয়ারী, ২০২৩, ১১:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০২২ সালে রাজধানীতে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১১.০৮ শতাংশ

রাজধানী

মাজহারুল ইসলাম: দ্যা কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) শনিবার (২১ জানুয়ারি) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জানিয়েছে, ২০২২ সালে রাজধানীতে (ঢাকা) জীবনযাত্রার ব্যয় বেড়েছে ১১ দশমিক ০৮ শতাংশ। ইউএনবি

প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে রাজধানীতে জীবনযাত্রার ব্যয় ছিল ৬ দশমিক ৮৮ শতাংশ এবং ২০১৯ সালে ৬ দশমিক ৫ শতাংশ। আর ২০২২ সালে মূল্যস্ফীতি বৃদ্ধির পাশাপাশি প্রায় ১৭টি পণ্য জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিতে সরাসরি ভূমিকা রেখেছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় শহুরে নিম্ন আয়ের মানুষের খাদ্য তালিকা ও জীবনযাত্রায় মাছ-মাংসের চাহিদা কমে গেছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) গবেষণা পরিচালক ড. মাহফুজ কবির ক্যাবের পক্ষে প্রতিবেদনটি উপস্থাপন করেন।

ড. কবির ফলাফলটি প্রস্তুত করেছেন, যা ঢাকার ১১টি বাজার (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন) থেকে সংগ্রহ করা হয়। দৈনিক মূল্য পর্যবেক্ষণ করে ১৪১টি খাদ্য সামগ্রী, ৪৯টি অখাদ্য সামগ্রী এবং ২৫টি পরিষেবা অন্তর্ভুক্ত করে ফলাফল প্রকাশ করা হয়েছে।

তাতে চাল, আটা, ডাল, বেকারি পণ্য, চিনি, মাছ, ডিম, দেশীয় মুরগি, ভোজ্য তেল, আমদানি করা ফল, চা/কফি, স্থানীয় এবং আমদানি করা দুধ, ধোয়া এবং ব্যক্তিগত স্বাস্থ্যবিধি আইটেম, এবং পরিবহন খরচ ক্যাব মূল্য পর্যবেক্ষণে অন্তর্ভুক্ত ছিল।

মুদ্রাস্ফীতির প্রবণতা বিশ্লেষণে ক্যাব নীতিগত সুপারিশ প্রস্তাব করে বলেছে, সরকার দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের ওপর মুদ্রাস্ফীতির চাপ কমাতে ভর্তুকিযুক্ত খাদ্য সহায়তা এবং সামাজিক সুরক্ষার অধীনে সহায়তা বাড়িয়েছে। কিন্তু সরকারের উচিত ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির চাপ থেকে নিম্ন ও মধ্যম আয়ের ভোক্তাদের রক্ষা করার জন্য শহরাঞ্চলে সামাজিক সুরক্ষা প্রকল্পগুলো প্রসারিত করা।

কোভিড-১৯-এর সময় সরকার উল্লেখযোগ্যভাবে ওএমএস কার্যক্রম বাড়িয়েছে, যা এই ভোক্তা গোষ্ঠীকে অর্থনৈতিক মন্দা এবং মুদ্রাস্ফীতিজনিত সমস্যা থেকে রক্ষা করতে ২০২২ সালে আরো বাড়ানো হয়েছে। কিন্তু তারপরও অত্যন্ত উচ্চ চাহিদার বিপরীতে ওএমএসের মাধ্যমে খাদ্য সরবরাহের অপর্যাপ্ততা এবং নিম্ন আয়ের মানুষের মধ্যে ওএমএস খাদ্য পণ্যের সুষম বন্টন নিশ্চিত করতে যথাযথ পর্যবেক্ষণের অভাব রয়েছে।

ক্যাব সুপারিশটি খুচরা পর্যায়ে গ্যাস ও জ্বালানি তেলের দাম বাড়ানোরও বিরোধিতা করে। কারণ গ্যাস ও তেলের বাল্ক মূল্যবৃদ্ধির ফলে নিম্ন আয়ের মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়