শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২০ জানুয়ারী, ২০২৩, ০৯:৫৫ রাত
আপডেট : ২১ জানুয়ারী, ২০২৩, ০৩:৩০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পূর্বাচলে প্রতি ইউনিট পানির দাম ২০ টাকা

সঞ্চয় বিশ্বাস: পূর্বাচল নতুন শহর প্রকল্প এলাকায় পানির দাম নির্ধারণ করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। আবাসিক সংযোগে ১ হাজার লিটার বা এক ইউনিট পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। তবে বাণিজ্যিক ব্যবহারের পানির মূল্য এখনও নির্ধারণ করা হয়নি। বাংলাট্রিবিউন

ভূগর্ভ থেকে উত্তোলন করে সরবরাহকৃত পানির এই মূল্য দেশে সবচেয়ে বেশি। দেশের পৌরসভাগুলো ভূগর্ভের পানি উত্তোলন করে ১০-১৪ টাকা হারে সরবরাহ করে। আর ঢাকা ওয়াসা ভূগর্ভ ও নদীর পানি শোধন করে আবাসিকে ১৫ টাকা ১৮ পয়সা ও বাণিজ্যিকে ৪২ টাকা ইউনিট হারে সরবরাহ করে। 

জানা যায়, রাজউক একটি প্রকল্পের আওতায় চার ধাপে ১৫টি ১ হাজার ২০০ ফুট গভীর নলকূপ স্থাপন করে ৩২০ কিলোমিটার সরবরাহ লাইনের মাধ্যমে পূর্বাচল নতুন শহরে পানি সরবরাহ করবে। চীনের ইউনাইটেড ডেলকট ওয়াটার লিমিটেডের আর্থিক অংশীদারিত্বে ২০২৪ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে রাজউক। এতে ব্যয় ধরা হয়েছে ৫৯২ কোটি টাকা। কোম্পানিটি নির্মাণকাজ শেষ করার পর ২০৩৫ পর্যন্ত পানি ব্যবস্থাপনা ও অবকাঠামো রক্ষণাবেক্ষণের দায়িত্বও পালন করবে।

নাগরিক আন্দোলনের কর্মী স্থপতি ইকবাল হাবিব বলেন, পানির উচ্চমূল্য নির্ধারণ করা হয়েছে। এই মূল্য আরও বাড়বে, যখন এর সঙ্গে পয়ঃনিষ্কাশনের মূল্য যোগ করা হবে। 

প্রকল্পের কর্মকর্তারা জানিয়েছেন, ইতোমধ্যে প্রথম ধাপে তিনটি গভীর নলকূপ স্থাপন ও ৪০ কিলোমিটার সরবরাহ লাইনের কাজ শেষ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৩০ জানুয়ারি প্রকল্পটি উদ্বোধন করবেন। উদ্বোধনের পর ১, ২, ৩ ও ৪-এর আংশিক সেক্টর এলাকায় গ্রাহকদের আবেদনের পরিপ্রেক্ষিতে পানির সংযোগ দেওয়া হবে।

পূর্বাচল পানি সরবরাহ প্রকল্প পরিচালক মো. বদিউল আলম জানান, তারা এখন পর্যন্ত মাত্র ২০টি পানি সরবরাহ সংযোগের আবেদন পেয়েছেন।

প্রকল্প পরিচালক বলেন, ‘আমাদের সব অত্যাধুনিক প্রযুক্তি দিয়ে কাজ করা হয়েছে। আর ঢাকা ওয়াসার সঙ্গে সামঞ্জস্য রেখেই দাম নির্ধারণ করেছি। তারা অনেক আগে ১৫ টাকা দাম নির্ধারণ করেছে,  এটা এখন যেকোনও সময় পরিবর্তন হতে পারে। আমরা তো এখন নির্ধারণ করলে খুব তাড়াতাড়ি পরিবর্তন হবে না। আমরা এটা নির্ধারণ করেছি ১ থেকে দেড় বছরের মধ্যে আর যেন পরিবর্তন না করতে হয়।’ 

জানা গেছে, বর্তমান সরবরাহ লাইনের আওতায় প্রায় ৩ হাজার প্লট মালিক পানির আওতায় আনা যাবে। আর পূর্বাচলে বিভিন্ন আকারের মোট ২৭ হাজার ১৭১টি প্লট এবং ৬২ হাজার অ্যাপার্টমেন্ট করার সুযোগ রয়েছে। এরমধ্যে আবাসিক প্লট রয়েছে ২৫ হাজার ১৬টি। প্রকল্পটি ১৯৯৫ সালের জুলাই মাসে নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও গাজীপুরের কালীগঞ্জের ৬ হাজার ১৫০ একর জমিতে বাস্তবায়ন শুরু হয় পূর্বাচল নতুন শহর প্রকল্প। তিন দফা সময় বাড়িয়ে ২০১০ সালের মধ্যে পুরো প্রকল্পের কাজ শেষ করার কথা ছিল।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়