শিরোনাম
◈ পদ্মা সেতুর বিরোধীতাকারীরা লজ্জিত: তথ্যমন্ত্রী ◈ শাহজালালে ২৩ লাখ সৌদি রিয়াল ফেলে পালালো যাত্রী ◈ ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটো সেনা পাঠালে জবাব দেবে রাশিয়া: পুতিন ◈ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ঢেলে সাজানো হচ্ছে দেশের শিক্ষাব্যবস্থা ◈ পদ্মা সেতুতে দাঁড়িয়ে নাচ-গান? দর্শকদের রোষানলে অভিনেতা অপূর্ব ◈ শিক্ষককে হেনস্তার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট ◈ মানবতাবিরোধী অপরাধে ১ জনের মৃত্যুদণ্ড, ৩ জনের আমৃত্যু কারাদণ্ড ◈ সাকিবকে নিয়ে আবার সমস্যায় বিসিবি ◈ পদ্মা সেতুর অর্থায়ন বন্ধের অভিযোগ কল্পনাপ্রসূত: ইউনূস সেন্টার ◈ পদ্মা সেতু নিয়ে ভারতের উচ্ছ্বাস, ফের বাস চলাচল শুরু 

প্রকাশিত : ২৪ জুন, ২০২২, ১১:১৫ দুপুর
আপডেট : ২৪ জুন, ২০২২, ১১:১৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জবিতে প্রথমবারের মতো স্কিফাইন্ডার সাবস্ক্রিপশন অনুমোদন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

অপূর্ব চৌধুরী: প্রথমবারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিজ্ঞান ও লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষক-শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের গবেষণার জন্য স্কিফাইন্ডার সাবস্ক্রিপশনের আর্থিক ও প্রশাসনিক অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ৩ বছরের জন্য স্কিফাইন্ডার সাবস্ক্রিপশন বাবদ ৩১ লাখ ৪৭ হাজার ৫৯২ টাকা বরাদ্দের অনুমোদন হয়েছে।

এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৩ জুন) বিজ্ঞান ও লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদভুক্ত বিভাগসমূহের শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের সঙ্গে দেখা ও শুভেচ্ছা বিনিময় করেন। 

স্কিফাইন্ডার সাবস্ক্রিপশনের ফলে রসায়ন বিভাগ, পদার্থবিজ্ঞান বিভাগ, ফার্মেসী বিভাগ, উদ্ভিদবিজ্ঞান বিভাগ, অণুজীব বিজ্ঞান বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগসহ বিভিন্ন বিভাগের গবেষকরা আন্তর্জাতিক মানের গবেষণার ক্ষেত্রে প্রকাশিত  প্রয়োজনীয় তথ্য দ্রুত ও সহজে সংগ্রহ করতে পারবে। যা মৌলিক গবেষণা তৈরি ও বাস্তবায়নে সহায়তা করবে। 

উপাচার্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে উপস্থিত ছিলেন  বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ. কে. এম. লুৎফর রহমান, বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালক ড. পরিমল বালা সহ অন্যান্য শিক্ষকবৃন্দ। 

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুন্নাহার বলেন, স্কিফাইন্ডার অ্যাক্সেস এর মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষকবৃন্দ বিশেষ করে বিজ্ঞান ও লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের শিক্ষক-শিক্ষার্থীগণ সারাবিশ্বে তাদের চলমান গবেষণা সংক্রান্ত তথ্য হালনাগাদ করতে পারবেন। আমাদের গবেষকবৃন্দের আধুনিক মানের গবেষণা পরিচালনা ও পরিকল্পনা করা সহজতর হবে।

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্কিফাইন্ডার সাবস্ক্রিপশনের জন্য রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মাহমুদুর রহমান উদ্যোগ গ্রহণ করেছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়