শিরোনাম
◈ তৃণমূলের কর্মসূচি সফলে বিএনপির ১০ টিম গঠন ◈ গার্ডার দুর্ঘটনায় দোষীদের শাস্তিমূলক ব্যবস্থায় আপত্তি করবেনা চীন ◈ নারীর পোশাক ‘উস্কানিমূলক’! যৌন নিগ্রহের অভিযুক্তকে জামিন দিয়ে বিতর্কে ভারতের আদালত ◈ পাকিস্তান-আফগানিস্তান অঞ্চলে সেনা মোতায়েন করতে চায় চীন ◈ রোহিঙ্গাদের ফ্ল্যাট দেওয়ার কথা বলেও পিছু হঠলো দিল্লি ◈ একযোগে ১৪৬ কনস্টেবলকে ঢাকায় বদলি ◈ জিয়া জড়িত না থাকলে খুনীরা বঙ্গবন্ধুকে হত্যার সাহস পেত না: কাদের ◈ ইসরাইলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্কে ফিরে গেল তুরস্ক ◈ ইউক্রেনে আটক পশ্চিমা অস্ত্রের প্রদর্শনী করল রাশিয়া ◈ গার্ডার পড়ার ঘটনার সময় ক্রেনটি চালাচ্ছিলেন চালকের সহকারী রাকিব: র‌্যাব

প্রকাশিত : ২৮ মে, ২০২২, ০৮:৪২ রাত
আপডেট : ২৯ মে, ২০২২, ১১:৩৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সোনাইছড়ি ট্রেইলে বর্জ্য পরিষ্কার করলো জবি ট্যুরিজম সোসাইটি 

অপূর্ব চৌধুরী: [২] একদিনের ডে ট্রিপে চট্টগ্রামের মিরসরাই উপজেলার সোনাইছড়ি ট্রেইলের প্লাস্টিক বর্জ্য পরিষ্কার করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্যুরিজম সোসাইটির সদস্যরা। পাশাপাশি ট্রেইলে ঘুরতে আসা পর্যটকদের কাছেও প্লাস্টিক বর্জ্য না ফেলতে সচেতনতামূলক ক্যাম্পেইন চালায় সংগঠনটি।

[৩] শনিবার সকাল ৮ টা থেকে শুরু হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্যুরিজম সোসাইটির ট্র‍্যাকিং। এসময় ট্রেইলে পড়ে থাকা প্লাস্টিক কুড়িয়ে বাইরে নিয়ে আসে এবং সেগুলি পুড়িয়ে ফেলার ব্যবস্থা করে ট্যুরিজম সোসাইটির সদস্যরা। 

[৪] জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্যুরিজম সোসাইটির আহ্বায়ক মাসফিকুল ইসলাম টনি বলেন, প্লাস্টিক বর্জ্য পরিবেশে দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে ৷ সাধারণত উদ্ভিদকূল, জলজ প্রাণী, দ্বীপ অঞ্চলের প্রাণীরা প্লাস্টিক বর্জ্যের জন্য মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে৷ প্লাস্টিক বর্জ্য ঐসকল প্রাণীর বাসস্থান, খাদ্য সংগ্রহের স্থান ও উদ্ভিদের খাদ্য গ্রহণের পথে বিঘ্ন সৃষ্টি করে। তাই আমদের ট্যুরিজম সোসাইটি থেকে আমরা যতোটুকু পারি ট্যুরিস্ট স্পট গুলোতে পড়ে থাকা প্লাস্টিক পরিষ্কার করার চেষ্টা করে যাব। 

[৫] সোনাইছড়ি ট্রেইলের ইজারাদার মো. রনি বলেন, আমারা এখানে ঘুরতে আসা সব মানুষকে বলার চেষ্টা করি তারা যেন নির্দিষ্ট একটি স্থানে প্লাস্টিক বর্জ্য ফেলে। যাতে পরবর্তীতে আমরা সেগুলো সংগ্রহ করে পুড়িয়ে ফেলতে পারি। কিন্তু পর্যটকরা আমাদের কথা না শুনলে আমদের কিছু করার থাকে না।

  • সর্বশেষ