শিরোনাম
◈ বিদ্যুৎ সাশ্রয়ে আলোকসজ্জায় নিষেধাজ্ঞা ◈ ৫ দিনে রেমিটেন্স এলো ৫ হাজার কোটি টাকা ◈ জ্বালানি তেলের দাম বাড়ানোর ইঙ্গিত দিলেন বিদ্যুৎপ্রতিমন্ত্রী ◈ বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক পেলেন লায়লা হোসেন ও ইতো নাওকি ◈ রোহিঙ্গা প্রত্যাবাসনে আরো সক্রিয় হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ◈ লজ্জা থাকলে বিএনপি লোডশেডিং নিয়ে বলতো না: ওবায়দুল কাদের ◈ কুষ্টিয়া নিখোঁজের ৫ দিন পর  আমাদের নতুন সময়ের সাংবাদিক রুবেলের মরদেহ উদ্ধার, পরিবারের দাবি হত্যা ◈ দলীয় প্রধানের পদ থেকে বরিস জনসনের পদত্যাগ, প্রধানমন্ত্রীত্বও ছাড়বেন ◈ সেপ্টেম্বরের আগে বিদ্যুৎ সংকট কাটছে না, সকলকে সাশ্রয়ী হতে হবে ◈ ২৭টি গরু নিয়ে ডুবল ট্রলার, ৬ গরুর মৃত্যু

প্রকাশিত : ২৪ মে, ২০২২, ১২:১৭ রাত
আপডেট : ২৪ মে, ২০২২, ১২:১৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পিএইচডি ডিগ্রী অর্জনে ইনক্রিমেন্টের দাবি জবি শিক্ষক সমিতির

জবি শিক্ষক সমিতি

অপূর্ব চৌধুরী: [২] বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ডক্টর অব ফিলোসোফি (পিএইচডি) ডিগ্রী অর্জনের ক্ষেত্রে তিনটি অগ্রিম ইনক্রিমেন্ট প্রদানের বিষয়ে দ্রুত প্রজ্ঞাপন জারির দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। 

[৩] সোমবার সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মোঃ লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

[৪] বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় হল গবেষণার তীর্থস্থান। জ্ঞান আহরণ, নতুন জ্ঞানের সৃষ্টি ও বিতরণ বিশ্ববিদ্যালয়সমূহের অন্যতম প্রধান কাজ। নিরন্তর গবেষণা নতুন উদ্ভাবনের দার উন্মোচিত করে এবং পিএইচডি গবেষণা এই দার উন্মোচনের কলাকৌশল শিক্ষণের প্রধানতম সোপান হিসেবে কাজ করে। আমরা মনে করি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ ও জননেত্রী শেখ হাসিনা ঘোষিত জ্ঞানভিত্তিক সমাজব্যবস্থা প্রবর্তনে দেশে একটি গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টি এবং গবেষণামনস্ক বিজ্ঞানী তৈরীর জন্য এই প্রণোদনা প্রদান খুবই জরুরী ও অত্যাবশ্যক। 

[৫] কিন্তু বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকবৃন্দকে উপেক্ষা করে শুধুমাত্র সরকারি কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের জন্য গত বছরের ১১ অক্টোবর অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনটি হতাশাজনক এবং উদ্দেশ্যপ্রণোদিত। 

[৬] বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্মান রক্ষায় বিষয়টি অদ্যাবধি সুরাহা না করে বিশ্ববিদ্যালয়সমূহকে ইনক্রিমেন্ট প্রদানের সকল কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা সংক্রান্ত পত্র প্রেরণের বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করছে। একই সাথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য তিনটি অগ্রিম ইনক্রিমেন্ট প্রদানের বিষয়ে দ্রুত প্রজ্ঞাপন জারির জোর দাবি জানাচ্ছে। 

  • সর্বশেষ