শিরোনাম

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ০১:১২ রাত
আপডেট : ১৫ মে, ২০২২, ০১:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশের দুর্যোগ ঝুঁকি নিরসনে মৌলিক সমাধান দিলেন জবি শিক্ষক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের

অপূর্ব চৌধুরী: [২] ডক্টর অব ফিলোসোফি ডিগ্রী লাভ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের। বেলজিয়ামের ভ্রেই ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে গত ২৮ এপ্রিল ‘বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগ উদ্ভূত ঝুঁকির পারিসরিক বিশ্লেষণ ও প্রশমন কৌশল’ বিষয়ে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এই গবেষণায় দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় বেশকিছু  সমাধান তুলে ধরেছেন এই শিক্ষক।

[৩] মোহাম্মদ আব্দুল কাদেরের তত্ত্বাবধায়ক ছিলেন প্রফেসর মিথিও কারভেন। জানা যায়, এই পিএইচডি বিষয়টির অন্তর্ভুক্ত ৪টি অংশ ছিল।

 [৪] বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে দুর্যোগের কারণ এবং দুর্যোগ প্রশমন, ঘূর্ণিঝড় এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ, সম্ভাব্য ঝুঁকি হ্রাস সহ বিভিন্ন মৌলিক বিষয় এই থিসিসে অন্তর্ভুক্ত ছিল। 

[৫] দেশের উপকূলীয় ১৯টি জেলার ইউনিয়নগুলোকে কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করে সেসব অঞ্চলের উদ্ভূত দুর্যোগ ঝুঁকি হ্রাসের পদ্ধতিসমূহ এতে সুস্পষ্টভাবে তুলে ধরা হয়েছে। পাশাপাশি দীর্ঘস্থায়ী ব্যবস্থা কিভাবে বাস্তবায়ন করা যায় সেই দিকসমূহ গবেষক আব্দুল কাদের পূর্ণাঙ্গভাবে তুলে ধরেছেন। 

[৬] গবেষণার বিষয়বস্তু দুইটি মানসম্মত আন্তর্জাতিক জার্নালে ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে বলে জানা গেছে। যা সবার জন্য উন্মুক্ত।

[৭] এদিকে গত ২৮ এপ্রিল ভ্রেই ইউনিভার্সিটি অব ব্রাসেলসে আয়োজিত  গবেষণাটির ওপর চূড়ান্ত উন্মক্ত সেমিনারে বক্তব্য প্রদান করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এই সহযোগী অধ্যাপক। সেসময় উপস্থিত ছিলেন বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সালেহ মাহবুব সহ প্রবাসী বাঙ্গালীরা।

 [৮] রাষ্ট্রদূত সালেহ মাহবুব এই গবেষণা বিষয়টির প্রশংসা করে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে উপস্থাপন করবেন বলে জানান।

[৯] জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের বলেন, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে সংঘটিত বিভিন্ন দুর্যোগ এর ঝুঁকি কিভাবে কমানো যায় এবং দুর্যোগ ঝুঁকি মোকাবেলার ক্ষেত্র নিয়ে গবেষণা করেছি। উপকূলীয় অঞ্চলভিত্তিক জেলাগুলোর প্রতিটি ইউনিয়নকে নিয়েই বিশ্লেষণ করা হয়েছে। এটি একটি বিস্তৃত প্রেক্ষাপট। এই গবেষণাটি আন্তর্জাতিক ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে আশা করছি।

[১০] মোহাম্মদ আব্দুল কাদেরের গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলায়। তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলার সারাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং আশুগঞ্জ সার কারখানা কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বর্তমানে তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান হিসেবে কর্মরত আছেন।

  • সর্বশেষ