শিরোনাম
◈ সিরিজ বোমা হামলার ১৭ বছর পূর্তিতে সারা দেশে আওয়ামী লীগ বিক্ষোভ করবে ◈ ১৭ বছরেও সিরিজ বোমা হামলার বিচার শেষ হয়নি ◈ কর্তৃপক্ষের আশ্বাস পেয়ে আন্দোলন প্রত্যাহার করলেন খুবি শিক্ষার্থীরা ◈ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ১২ সদস্যের ট্রাস্টি বোর্ড পুনর্গঠন ◈ কুয়াকাটায় অনির্দিষ্টকালের জন্য হোটেল-রেস্তোরাঁ বন্ধ ঘোষণা ◈ ছাত্রদের মারধর করায় ট্রেন অবরোধ, দুই সহকারী চেকার সাসপেন্ড ◈ দেশের মানুষ এখন অনেক শান্তিতে আছে : সমাজকল্যাণমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা স্বাধীনতা পেতাম না: রণজিৎ কুমার রায় এমপি ◈ উত্তরায় গার্ডার পড়ে নিহত ৪ জনের দাফন জামালপুরে সম্পন্ন ◈ দিরাইয়ে বসতঘর থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার

প্রকাশিত : ৩০ জুন, ২০২২, ০৫:৩২ বিকাল
আপডেট : ৩০ জুন, ২০২২, ০৫:৩২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কারিগরি শিক্ষা: শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী

শরীফ শাওন: কারিগরি শিক্ষা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, পুঁথিগত শিক্ষার সাথে প্রায়োগিক শিক্ষা বা লাইফ স্কিল থাকা প্রত্যেকের জন্য আবশ্যক। এ জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষাকে সাধারণ শিক্ষার মধ্যে ছড়িয়ে দিতে বলেছেন। বৃহস্পতিবার শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটের নবীন বরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নওফেল জানান, শিক্ষককে হত্যা ও লাঞ্ছনা জাতির জন্য অত্যন্ত লজ্জাজনক, শিক্ষক সমাজের জন্য দুঃখজনক। সাম্প্রতিক সময়ে যে অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে, তার প্রতি আমরা নজর রাখছি। প্রধানমন্ত্রীও এ ঘটনায় জড়িত ব্যক্তিদের জবাবদিহির আওতায় আনার নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। অভিযুক্তকে রিমান্ডে নেওয়া হয়েছে।

উপমন্ত্রী বলেন, নড়াইলের ঘটনায় আমরা এরই মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করেছি। কমিটির সদস্যরা দ্রুত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবেন। এরই মধ্যে জড়িতদের গ্রেফতার করা হয়েছে। দোষীদের ধরতে স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই তদারকি করছেন।

আমরা শিক্ষকদের সঙ্গে আছি জানিয়ে তিনি বলেন, আমাদের কাছে তারা অত্যন্ত শ্রদ্ধেয়। প্রধানমন্ত্রী বলেছেন, শিক্ষকদের মর্যাদা ও সম্মানের প্রশ্নে সরকার তাদের সঙ্গে রয়েছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান বলেন, কারিগরি শিক্ষা গ্রহণের পর একজন শিক্ষার্থীকে চাকরির জন্য অপেক্ষা করতে হয় না। বেকারত্ব যে কোনো দেশের জন্য অভিশাপ। কর্মমুখী শিক্ষা বেকারত্বের নিদারুণ অভিশাপ থেকে দেশকে মুক্ত করে। দেশের অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে এ শিক্ষা সক্রিয় ভূমিকা পালন করবে।

  • সর্বশেষ