শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২২, ০৬:১৬ বিকাল
আপডেট : ০৪ আগস্ট, ২০২২, ০৬:৩৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১৩টি দলের সময় বাড়ানোর আবেদনের সিদ্ধান্ত কমিশনের পরবর্তী বৈঠকে 

এম এম লিংকন: ১৩ টি দলের আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময় বাড়ানোর আবেদনের সিদ্ধান্ত কমিশনের পরবর্তী বৈঠক থেকে আসতে পারে।  ১২টি দল আগে এবং পরে কল্যান পার্টি সময় বাড়ানোর জন্য আবেদন করেছে ইসিতে। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ আমাদের নতুন সময়কে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এসব দলের আবেদনগুলো কমিশনাদের ফাইলে তুলা আছে। তারা বৈঠকে বসে দ্রুত ডিসিশন নেবে। অতীতে সময় বাড়ানোর নজির আছে। সময় যদি  না বাড়ানো হয়, তাহলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে সময় বাড়ানো হতে পারে।

নির্বাচন কমিশনে আয়ব্যয়ের হিসাব দেওয়ার শেষ দিন ছিল রোববার ৩১ জুলাই। নিবন্ধিত ৩৯ রাজনৈতিক দলের মধ্যে নির্ধারিত সময়ের মধ্যে ২৬টি দল নিয়ম মেনে নির্বাচন কমিশনে (ইসি) আয়ব্যয়ের হিসাব জমা দিয়েছে। তবে, কোনও দল চাইলে ইসিকে আবেদন করে সময় বাড়াতে পারে। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনও রাজনৈতিক দল পরপর তিন বার হিসাব জমা না দিলে নিবন্ধন বাতিল হওয়ার বিধান রয়েছে।

২০০৮ সাল থেকে তত্ত্বাবধায়ক সরকারের সময় রাজনৈতিক দলগুলোর জন্য নিবন্ধন প্রথা চালু করে ইসি।  গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর আগের পঞ্জিকা বছরের ‘অডিট রিপোর্ট’ জমা দেওয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

রাজনৈতিক দলগুলো কোন খাত থেকে কত টাকা আয় করেছে, কত টাকা ব্যয় করেছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হয়, যা  রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে নিরীক্ষা করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। পরপর তিন বছর কমিশনে আয়ব্যয়ের  প্রতিবেদন দিতে ব্যর্থ হলে নিবন্ধন বাতিলের এখতিয়ার রয়েছে ইসির।

  • সর্বশেষ