শিরোনাম
◈ আমি আওয়ামী লীগে ছিলাম, আছি ও থাকব: সোহেল তাজ ◈ রুশ তেল পরিশোধনের পর যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র ◈ মুক্তিযুদ্ধের পরাজিত অপশক্তির ষড়যন্ত্র থেমে থাকেনি: জয় ◈ চকবাজারে পলিথিন কারখানায় আগুন নিয়ন্ত্রণে ◈ টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ◈ মডার্না-অ্যাস্ট্রাজেনেকা গ্রহীতারা দ্বিতীয় ডোজে পাবেন ফাইজার ◈ শ্বাসরোধ করেই সেই শিক্ষিকার মৃত্যু ◈ বাংলাদেশকে নিয়ে দেশে-বিদেশে ষড়যন্ত্র চলছে : পররাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধু হত্যার প্রধান সুবিধাভোগী জিয়া: তথ্যমন্ত্রী ◈ জাতির পিতার স্বপ্ন পূরণ করছেন শেখ হাসিনা: ওবায়দুল কাদের

প্রকাশিত : ২৬ জুন, ২০২২, ০৯:৪৯ সকাল
আপডেট : ২৬ জুন, ২০২২, ১১:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসির নতুন দল নিবন্ধনে সাড়া নেই

মহসীন কবির: সংসদ নির্বাচনে অংশ নিতে নতুন দলকে নিবন্ধন দেওয়ার জন্য আবেদন আহ্বান করেছে নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু এক মাস হয়ে গেলেও কোনো দল সাড়া দেয়নি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন- আর দু’মাস সময় আছে আবেদনের জন্য। এরপর আর সময় পাবে না নতুন দলগুলো। গত ২৬ মে এক গণবিজ্ঞপ্তি জারি করে আগামী ২৯ আগস্টের মধ্যে দলগুলোকে নিবন্ধনের জন্য আবেদন করতে বলেছিল সংস্থাটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা অনুবিভাগের সিনিয়র সহকারী সচিব রৌশন আরা বেগম জানিয়েছেন- এক মাসে আমরা নতুন কোনো দল থেকে নিবন্ধনের জন্য আবেদন পাইনি। এক্ষেত্রে তাদের হাতে আর দু’মাস সময় থাকল। নির্ধারিত সময়ের পর আরও সময় বাড়ানো হবে কিনা তা নিয়ে আপাতত কোনো সিদ্ধান্ত নেই কমিশনের।

আইন অনুযায়ী প্রতি সংসদ নির্বাচনের আগে নতুন দলগুলোকে নিবন্ধন দেওয়ার জন্য আবেদন আহ্বান করে গণবিজ্ঞপ্তি জারি করার বিধান রয়েছে। কেননা নির্বাচন কমিশনে নিবন্ধন না দিলে কোনো দল নির্বাচনে অংশ নিতে পারে না।

এ লক্ষ্যে গত ২৬ মে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার গণবিজ্ঞপ্তি জারি করেন। এতে বলা হয়- গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর অনুচ্ছেদ ৯০ক এর অধীন নিবন্ধন করতে ইচ্ছুক এবং রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা ২০০৮-এ উল্লিখিত শর্তাবলী পূরণে সক্ষম রাজনৈতিক দলসমূহকে বিধিমালায় সংযোজিত ফরম-১ নির্বাচন কমিশন প্রদত্ত নির্দেশিকা মোতাবেক পূরণপূর্বক আগামী ২৯ আগস্ট, ২০২২ তারিখের মধ্যে নিবন্ধনের জন্য আবেদন করার আহ্বান জানানো যাচ্ছে। বাংলানিউজ ও সময় টিভি

 

  • সর্বশেষ