শিরোনাম

প্রকাশিত : ২৭ মে, ২০২২, ১২:৩৫ দুপুর
আপডেট : ২৭ মে, ২০২২, ১২:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এক শিল্পীনির্ভর ‘কোকিলা’ ছবিতে নায়িকা হয়ে আসছেন মৌসুমী 

মৌসুমী 

ইমরুল শাহেদ: মৌসুমী বেশ কিছুদিন আগে যুক্তরাষ্ট্র থেকে ফিরে এলেও রয়েছেন আলোচনার বাইরে। তার নিয়মিত পরিচালক জাহিদ হোসেন ইতোমধ্যে ‘সুবর্ণ ভূমি’ নামে একটি ছবির কাজ শুরু করলেও এই ছবিতে মৌসুমীকে রাখা হয়নি। জাহিদ হোসেন বলেন, হঠাৎ ছবিটির কাজ শুরু করেছেন তিনি। ঈদের পরদিনই আউটডোরে চলে চান সজল ও স্নিগ্ধাকে নিয়ে। ১৯৭১ সালের পাক হানাদার বাহিনীর অবরুদ্ধ করা সময়ের পটভূমিতে ছবিটি নির্মিত হচ্ছে। যেহেতু অবরুদ্ধ সময়ের গল্প, সেহেতু স্বভাবতই প্রেমের বিয়োগান্তক বিষয়টিই রয়েছে ছবিতে। পরিচালক বলেন, ‘আমি এখনো ফুটেজ দেখতে পারিনি।

জানিনা কি কাজ করেছি। খুব শিগগিরই এ ব্যাপারে নিশ্চিত হতে পারব।’ জাহিদ হোসেন ‘সোনার চর’ নামে একটি ছবি নির্মাণ করছেন। সে ছবিতে মৌসুমী রয়েছেন। তার পরবর্তী ছবি ‘কোকিলা’। সে ছবিতে এক শিল্পীনির্ভর নায়িকা হিসেবে কাজ করবেন মৌসুমী। ছবিটির আদল হবে অনেকটা একক নাট্যাভিনয়ের মতো। পরিচালক বলেন, ‘ছবিতে আরো ২০ থেকে ২৫টি চরিত্র থাকবে। তাদের কোনো স্থায়িত্ব থাকবে না। ছবির প্রথম ফ্রেম থেকে শেষ ফ্রেম পর্যন্ত দর্শক কেবল মৌসুমীর অভিনয়ই দেখবেন। ভিন্ন আঙ্গিকের এই গল্পটির এখন চিত্রনাট্য লেখা হচ্ছে। ঈদুল আযহার আগে বা পরে ছবিটির কাজ শুরু করবেন তিনি।

এই ছবিতে তার দুই ছবির নায়িকা স্নিগ্ধা থাকবেন না। জাহিদ হোসেন বলেন, ‘কোকিলা আমার অন্তর থেকে উৎসারিত একটি গল্প। দর্শকের পছন্দ হবে গল্পটি।’ জাহিদ হোসেন এর আগে নির্মাণ করেন ‘জীবন যন্ত্রণা’ এবং ‘মাতৃত্ব’। শেষ ছবিটি ২০০৪ সালে মুক্তি পেলেও ‘জীবন যন্ত্রণা’ রয়েছে সেন্সরে। সোনার চর, সুবর্ণ ভূমি নির্মাণের আগে এই পরিচালকের ‘জাগরণ’ নামে একটি ছবি নির্মাণ করার কথা ছিল। সে ছবিটি হয়নি। সেটির গল্প হয়তো অন্য আঙ্গিকে অন্য ছবিতে যুক্ত হয়ে গেছে। তবে এ ব্যাপারে পরিচালক কোনো মন্তব্য করেননি।   

  • সর্বশেষ
  • জনপ্রিয়