শিরোনাম

প্রকাশিত : ২৫ মে, ২০২২, ০১:২১ দুপুর
আপডেট : ২৫ মে, ২০২২, ০১:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২৪ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছেন ‘ভালোবাসা বীরকন্যা প্রীতিলতা’

নুসরাত ইমরোজ তিশা

ইমরুল শাহেদ: নুসরাত ইমরোজ তিশা অভিনীত ‘ভালোবাসা বীরকন্যা প্রীতিলতা’ মুক্তি পাবে ২৪ সেপ্টেম্বর। এ তথ্য জানিয়েছেন ছবিটির পরিচালক প্রদীপ ঘোষ। তিনি বলেন, এই দিনটি হলো প্রীতিলতার ‘আত্মাহুতি দিবস।’ সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে অনুদানের অর্থ সহযোগিতায় ছবিটি নির্মিত হয়েছে। ছবিটি ২০১৯-২০ অর্থ বছরে অনুদান পেয়েছে। শুটিং শেষ হওয়ার পর এখন ছবিটির অন্যান্য কারিগরি কাজ করা হচ্ছে বলে জানান পরিচালক। 

নুসরাত ইমরোজ তিশা

ঐতিহাসিক উপকরণসমৃদ্ধ এই ছবিটির প্রীতিলতা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। ছোট প্রীতিলতার চরিত্রে অভিনয় করেছেন মৃন্ময়ী রুপকথা। প্রদীপ ঘোষ পূর্বাহ্নে গণমাধ্যমকে বলেছেন, ‘বিপ্লবী প্রীতিলতা ইতিহাসের এবং ভারতীয় উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের একটি অংশ।’ 

নুসরাত ইমরোজ তিশা

মুক্তির তারিখ বিষয়ে পরিচালক বলেন, শুধু সিনেপ্লেক্সে মুক্তির লক্ষ্যে সিনেমাটি নির্মিত হচ্ছে না। সিঙ্গেল স্ক্রিনের দর্শকের কাছেও পৌঁছে দিতে চান প্রীতিলতাকে। শুধু তাই নয়, ভারতের দর্শকরাও দেখতে পারবেন এই ছবি।’ ইতোমধ্যে অনুদানের অর্থ সহযোগিতায় নির্মিত ‘গলুই’ ছবিটিও বাণিজ্যিক ছবির সঙ্গে পাল্লা দিয়ে দর্শক পছন্দের সীমায় চলে এসেছে। ‘ভালোবাসা বীরকন্যা  প্রীতিলতা’ ছবিটিও আমজনতাকে দেখানোর ইচ্ছা ব্যক্ত করেছেন পরিচালক। সত্যিকার অর্থে, অনুদানের ছবিগুলো যদি এভাবে বাণিজ্যিক বা মূলধারায় যুক্ত হয় তাহলে সিনেমা হল মালিকদের তেমন একটা দুশ্চিন্তায় থাকতে হবে না। 

অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার হওয়া এড়াতে নিজের কাছে রাখা ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে আত্মাহুতি দেন। প্রীতিলতা ওরফে তিশা বর্তমানে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে রয়েছেন। তার অভিনীত ‘মুজিব-দ্য মেকিং অব আ নেশন’ সিনেমার ট্রেলার উন্মুক্ত হয়েছে উৎসবটির ৭৫তম আসরে। এ সিনেমায় বঙ্গবন্ধুর স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন তিশা। 

অন্যদিকে প্রীতিলতাকে নিয়ে আরেকটি ছবি পরিচালনা করছেন রাশিদ পলাশ। প্রীতিলতা চরিত্রে অভিনয় করবেন পরীমনি। তিনি এখন সন্তান সম্ভবা থাকায় ছবিটির কাজ বন্ধ রয়েছে। পরিচালক বলেছেন, তিনি পরীমনিকে নিয়েই ছবিটি নির্মাণ করবেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়