শিরোনাম

প্রকাশিত : ২৩ মে, ২০২২, ০৯:৪৬ রাত
আপডেট : ২৪ মে, ২০২২, ১২:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘মুজিব’ চলচ্চিত্রের বাজেট ৮৩ কোটি টাকা

জেরিন আহমেদ: [২] জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’ নির্মাণে ৮৩ কোটি টাকা ব্যয়ভার নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে প্রযোজনা সংস্থা বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)। বিডি নিউজ২৪

[৩] যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের সিনেমাটি নির্মাণ করছেন শ্যাম বেনেগাল।

[৪] কান চলচ্চিত্র উৎসবের মার্শে দ্যু ফিল্মে বর্ণিল আয়োজনে সিনেমার প্রকাশের পর চলচ্চিত্র নির্মাতা, গবেষকদের কেউ কেউ সিনেমার সমালোচনা করেছেন। পাশাপাশি বাজেট নিয়েও নানা তথ্য ছড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে সিনেমার বাজেট ১২০ কোটি বলেও দাবি করছেন।

[৫] ফ্রান্স থেকে সিনেমাটির নির্বাহী প্রযোজক ও বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত জানান, সিনেমাটি নির্মাণের জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭০ কোটি রুপির সমঝোতা স্মারক চুক্তি হয়েছে। বাংলাদেশি টাকায় দাঁড়িয়েছে ৮৩ কোটি টাকা। ২০২০ সালের ১৪ জানুয়ারি নয়াদিল্লিতে বাংলাদেশের পক্ষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ ও ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভেদকর চুক্তিতে স্বাক্ষর করেছেন।

[৬] চুক্তি অনুযায়ী, মোট বাজেটের ৬০ ভাগ অর্থ বাংলাদেশের দেওয়ার কথা রয়েছে, সে হিসেবে বঙ্গবন্ধুর বায়োপিকে বাংলাদেশের বিনিয়োগ প্রায় ৫০ কোটি টাকা। অন্যদিকে, বাকি ৪০ ভাগ অর্থ ভারতের বিনিয়োগ করার কথা বাংলাদেশি টাকায় যা ৩৩ কোটির বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়