শিরোনাম
◈ লজ্জা থাকলে বিএনপি লোডশেডিং নিয়ে বলতো না: ওবায়দুল কাদের ◈ ৫ দিন পর সাংবাদিক রুবেলের মরদেহ উদ্ধার ◈ চাপের মুখে বরিস জনসনের পদত্যাগের ঘোষণা ◈ সেপ্টেম্বরের আগে বিদ্যুৎ সংকট কাটছে না, সকলকে সাশ্রয়ী হতে হবে ◈ মানিকগঞ্জে গরুবোঝাই ট্রলারডুবি ◈ ঈদের দিন রাত ১০টার মধ্যে বর্জ্য অপসারণ করা হবে: স্থানীয় সরকারমন্ত্রী ◈ যৌক্তিক কারণ দেখালে মোটরসাইকেলে বাধা দেবে না পুলিশ ◈ পি কে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৬ আগস্ট ◈ ১৭ বছর পর এই প্রথম ঈদে ছবি মুক্তি পাচ্ছে না শাকিব খানের ◈ যুদ্ধ ও নিষেধাজ্ঞায় সারাবিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে, পণ্য আমদানি খরচ বাড়ছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৪ মে, ২০২২, ০১:০৯ দুপুর
আপডেট : ১৪ মে, ২০২২, ০১:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উৎসবে অংশগ্রহণ রয়েছে বাংলাদেশেরও

৭৫তম কান উৎসবের প্রতিযোগিতায় থাকছে ২১ চলচ্চিত্র

৭৫তম কান উৎসব

ইমরুল শাহেদ: আর মাত্র তিনদিন পরেই হচ্ছে কান চলচ্চিত্র উৎসব। এই উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। উৎসব উইকিপিডিয়ায় বলা হয়েছে, ‘টপ গান: মেভেরিক’ ছবির অভিনেতা টম ক্রুজকে উৎসবের পক্ষ থেকে অভিনন্দন জানানো হবে। উৎসবে ছবিটির প্রিমিয়ার হবে প্রতিযোগিতা বিভাগের বাইরে। এবারের অফিশিয়াল পোস্টারে স্থান পেয়েছেন হলিউড অভিনেতা জিম ক্যারি। তার অভিনীত ‘দ্য ট্রুম্যান শো’ সিনেমার একটি দৃশ্য নিয়ে করা হয়েছে পোস্টার। ১৯৯৮ সালে মুক্তি পাওয়া সিনেমাটি পরিচালনা করেছিলেন পিটার উইয়ার। ট্রুম্যান চরিত্রে অভিনয় করেছিলেন জিম ক্যারি। ১৯ এপ্রিল অফিশিয়াল পোস্টারটি উন্মোচন করা হয়েছিল।

এবারের কান উৎসবের প্রতিযোগিতা বিভাগে থাকছে বিভিন্ন দেশের ২১টি সিনেমা। স্বর্ণপামের জন্য লড়বে সিনেমাগুলো। এ ছাড়া আঁ সাঁর্তে রিগা বিভাগে থাকছে ২০টি সিনেমা।

প্রতিযোগিতার বাইরে দেখানো হবে ৬টি, মিড নাইট স্ক্রিনিং হবে ৪টি এবং কানে প্রিমিয়ার হবে ৮টি সিনেমার। এ ছাড়া বিশেষ প্রদর্শনী হবে ১২টি সিনেমার। এ ছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে থাকছে মোট ৪৮টি সিনেমা। এবারের আসরে প্রতিযোগিতার বাইরের উদ্বোধনী সিনেমা মিশেল আজানাভিসুস পরিচালিত ‘ফাইনাল কাট’।

এবার কান উৎসবে থাকছে বাংলাদেশের দুটি সিনেমা। মার্শে দ্যু ফিল্ম বিভাগে প্রদর্শিত হবে নুহাশ হুমায়ুনের ভৌতিক সিনেমা ‘মশারি’। এ ছাড়া উৎসবে প্রদর্শিত হবে ‘মুজিব: একটি জাতির রূপকার’ বায়োপিকের ট্রেলার। ১৯ সেকেন্ডের ট্রেলারটির প্রিমিয়ার হবে এবারের আয়োজনে। সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) ভারতের প্যাভিলিয়নে দেখা হবে ট্রেলারটি।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে রেড কার্পেটে অংশ নেবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। এবার বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সম্মানজনক এই আয়োজনে থাকছেন তিনি। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) রেড কার্পেটে উপস্থিত থাকবেন বিধান রিবেরু। তিনি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে উৎসবে আমন্ত্রণ পেয়েছেন।

  • সর্বশেষ