শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০৫:২১ বিকাল
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ১০:৩০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিবিসি ওয়ার্ল্ডে হিরো আলম

হিরো আলম

ইমরুল শাহেদ: আলোচিত এই অভিনেতা-গায়ক আন্তর্জাতিক গণমাধ্যমে হঠাৎ ঝলক দিয়ে উঠেছেন। ভারতের ‘দি ইন্ডিয়ান এক্সপ্রেস’ থেকে সিঙ্গাপুরের ‘স্টেইটটাইমস’ এবং মধ্যপ্রাচ্যের ‘আরবনিউজ’ পর্যন্ত ছড়িয়ে পড়েছেন তিনি। ফরাসী বার্তা সংস্থা এএফপি তাকে পৌঁছে দিয়েছে নানা গণমাধ্যমে।

তিনি একজন গায়ক বলে নিজেকে অভিহিত করলেও আন্তর্জাতিক গণমাধ্যম তাকে ‘বেসুরো গানের গায়ক’ বলে উল্লেখ করেছে। উদাহরণ হিসেবে সামনে আনা হয়েছে একটি ‘এরাবিয়ান সং’-কে। 

পক্ষান্তরে এক সাক্ষাৎকারে হিরো আলম বলেন, ‘আমি গান গাইতে পারি, আমার কন্ঠটাই আল্লাহ পাক এইভাবে দিয়েছেন, আমি এখন সুরেলা গান গাইতে না পারলে আমার দোষ নাই, সেই জন্য কি আমি গান গাইতে পারব না। গান গাওয়ার অধিকার সবারই আছে কিন্তু কারো ভালো যদি না লাগে আপনি দেখবেন না।’

বিবিসি, সোশাল মিডিয়ায় হিরো নামে পরিচিত আশরাফুল হোসেন। এখন থেকে রবীন্দ্র, নজরুল ও পল্লিগীতি গাইবেন না বলে ঘোষণা দিয়েছেন। তার গাওয়া একটি রবীন্দ্র সঙ্গীত সম্প্রতি ব্যাপক সমালোচনার জন্ম দেয়। গত বুধবার তাকে জিজ্ঞাসাবাদের জন্য গোয়েন্দা কার্যালয়ে নেওয়া হয়।

তিনি বলেন, ‘যেহেতু এ ধরনের গান মানে নজরুল গীতি ও পল্লিগীতি নিয়ে সকলের আপত্তি তখন আর আমি এ ধরনের গান গাইব না। আমি চাই না যে আমার এই গান নিয়ে মানুষের এত আন্দোলন, মানুষের এত কথা বলার দরকার হোক। আমি তো গান গাইব না এ কথা বলি নাই।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মি. আলম মনে করেন তাকে গান গাইতে নিষেধ করে তার ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হয়েছে। শুধু হিরো আলম নয়, যে কারো গান গাওয়ার স্বাধীনতার উপর হস্তক্ষেপকেই হিরো আলম অন্যায় মনে করেন।

পুলিশ তাকে নাম পরিবর্তনের নির্দেশ দিয়েছে বলেও জানিয়েছেন তিনি। আর নামের ইস্যু টেনে পুলিশ খারাপ ব্যবহার করেছে বলেও অভিযোগ রয়েছে হিরো আলমের। সরাসরি হিরো আলম নাম পরিবর্তনের নির্দেশও দিয়েছে পুলিশ।

হিরো আলম আরো বলেন, পুলিশ তাকে বলেছে, তোর চেহারা আয়নাতে দেখেছিস? তোর জন্য মানুষ আমাদের কথা বলে। বাহিরে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। তুই হিরো দাবি করিস নিজেকে, হিরো মানে কী তুই জানিস? হিরো মানে কী তুই উত্তর দে।

  • সর্বশেষ