শিরোনাম

প্রকাশিত : ২০ জুন, ২০২২, ০৬:০৬ বিকাল
আপডেট : ২০ জুন, ২০২২, ০৭:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের ৬ষ্ঠ ধনী ও গুগলের সহপ্রতিষ্ঠাতা সের্গেই ব্রাইনের বিচ্ছেদের আবেদন

রাশিদুল ইসলাম : বিয়ের তিন বছরের মধ্যে স্ত্রী নিকোলে শ্যানাহানের কাছ থেকে বিচ্ছেদ চেয়ে আদালতে আবেদন করেছেন জায়ান্ট সার্স ইঞ্জিন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ও বিশ্বের ৬ষ্ঠ শীর্ষ ধনী সের্গেই ব্রাইন। এ নিয়ে কয়েক বছরের মধ্যে এটাই হতে যাচ্ছে তৃতীয় মেগা-বিলিয়নিয়ার বিচ্ছেদের ঘটনা।

আদালতে আবেদনে তিনি বলেছেন, তার স্ত্রীর সঙ্গে যে পার্থক্য সৃষ্টি হয়েছে তা অপূরণীয়। অর্থাৎ তাদের মধ্যে আর বনিবনা হওয়ার কোনো সুযোগই নেই। এই যুগলের আছে তিন বছর বয়সী একটি ছেলে। তারা বিচ্ছেদের এই বিষয়টি গোপনেই সারতে চেয়েছিলেন।

আদালতে অনুরোধ করেছিলেন যে, বিষয়টি যেন গোপন থাকে। যুক্তরাষ্ট্রের সান্তা ক্লারাতে দাখিল করা আবেদন অনুযায়ী, তারা দু’জনেই উচ্চ পর্যায়ের। তাদের সম্পর্কের ভাঙন এবং তাদের শিশু সন্তানটি কার কাছে থাকবে তা নিয়ে জনগণের মধ্যে আগ্রহ থাকবে তীব্র।

ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্স অনুযায়ী সের্গেই ব্রাইনের সম্পদের পরিমাণ ৯৪০০ কোটি ডলার। এর বেশির ভাগই এসেছে গুগলে তার বড় শেয়ার থেকে। ১৯৯৮ সালে ল্যারি পেইজের সঙ্গে মিলে তিনি এই কোম্পানি প্রতিষ্ঠা করেন। পরে তারা এর নাম দেন আলফাবেট ইনকরপোরেশন। সের্গেই ব্রাইন এবং ল্যারি পেইজ দু’জনেই আলফাবেট ত্যাগ করেন ২০১৯ সালে। তা সত্ত্বেও তারা এর পরিচালনা পরিষদে থেকে যান। এখনো তারা এ কোম্পানির কন্ট্রোলিং শেয়ারহোল্ডার বা নিয়ন্ত্রণ রাখা যায় এমন শেয়ারহোল্ডার। 

সের্গেই ব্রায়ান এর আগে বিয়ে করেন ‘২৩ অ্যান্ডমি’-এর সহপ্রতিষ্ঠাতা অ্যান উজচিকি’কে। সেই বিয়েতে বিচ্ছেদ ঘটে ২০১৫ সালে। এর আগে বিল গেটস এবং মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস প্রায় এক বছর আগে তাদের বিচ্ছেদের ঘোষণা দেন। তারও আগে বিচ্ছেদের ঘোষণা দেন আরেক ধনকুবের জেফ বেজোস ও ম্যাকেঞ্জি স্কট। বিচ্ছেদের সময় বিল গেটস এবং মেলিন্ডা গেটসের মধ্যে ১৪৫০০ কোটি ডলারের সম্পদ ভাগ হয়েছে। জেফ বেজোস এবং স্কুটের মধ্যে ভাগ হয়েছে ১৩৭০০ কোটি ডলারের সম্পদ। 

আগেভাগেই সের্গেই ব্রাইন এবং শ্যানাহানের মধ্যে চুক্তি হয়েছে, যখন তাদের মধ্যে সম্পর্ক গড়ে ওঠে। এ তথ্য দিয়েছেন সান ফ্রান্সিসকোতে সাইডম্যান অ্যান্ড ব্যানক্রোফট এলএলপি’তে তাদের পার্টনার মোনিকা ম্যাজেই। তিনি বলেন, যেহেতু তাদের বিচ্ছেদ প্রক্রিয়া দেখাশোনা করছেন একজন প্রাইভেট জজ, তাই এ বিষয়ে বিস্তারিত আমরা কখনোই জানতে পারবো না। বিচ্ছেদের চুক্তিতে জনহিতৈষী কর্মকাণ্ডে তাদের ভূমিকার কথা থাকবে। শ্যানাহান নিজে প্রতিষ্ঠা করেছেন বাইয়া-ইকো ফাউন্ডেশন। এর উদ্দেশ্য হলো- দীর্ঘস্থায়িত্ব এবং সমতা। এই ফাউন্ডেশনের আছে এক কোটি ৬৭ লাখ ডলারের সম্পদ। ২০১৯ সালের আয়কর ফাইলের হিসাব অনুযায়ী তাদের ঋণ আছে ৭৪ লাখ ডলার।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়