শিরোনাম
◈ বঙ্গবন্ধু কূটনৈতিক উৎকর্ষ পদক পেলেন লায়লা হোসেন ও ইতো নাওকি ◈ রোহিঙ্গা প্রত্যাবাসনে আরো সক্রিয় হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ◈ লজ্জা থাকলে বিএনপি লোডশেডিং নিয়ে বলতো না: ওবায়দুল কাদের ◈ ৫ দিন পর সাংবাদিক রুবেলের মরদেহ উদ্ধার ◈ চাপের মুখে দল থেকে বরিস জনসনের পদত্যাগের ঘোষণা ◈ সেপ্টেম্বরের আগে বিদ্যুৎ সংকট কাটছে না, সকলকে সাশ্রয়ী হতে হবে ◈ ২৭টি গরু নিয়ে ডুবল ট্রলার, ৬ গরুর মৃত্যু ◈ যৌক্তিক কারণ দেখালে মোটরসাইকেলে বাধা দেবে না পুলিশ ◈ পি কে হালদারসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ১৬ আগস্ট ◈ ১৭ বছর পর এই প্রথম ঈদে ছবি মুক্তি পাচ্ছে না শাকিব খানের

প্রকাশিত : ১৬ মে, ২০২২, ০৪:১৪ দুপুর
আপডেট : ১৬ মে, ২০২২, ০৪:১৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেভাবে ফিরে পাবেন হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট

ফেসবুক

সাজিয়া আক্তার: বর্তমানে ফেসবুক হ্যাক হওয়ার প্রবণতা অনেকটাই বেড়ে গেছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা বেশি অ্যাকটিভ, তাদের অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনাও বেশি। হঠাৎ এমন বিড়ম্বনায় পড়লে কী করবেন, চলুন জেনে নেওয়া যাক-

ফেসবুক অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড বুঝতে পারলেই তা হ্যাক করা খুব সহজ । আর ফেসবুক অ্যাকাউন্ট-এর পাসওয়ার্ড অনুমান এবং অন্যান্য উচ্চ পর্যায়ের প্রযুক্তির সাহায্যে বুঝে নেওয়ার ব্যাপারে হ্যাকাররা একদম সিদ্ধহস্ত। টেরও পাবেন না, অথচ আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। অনেকসময় বন্ধুবান্ধবদের থেকে হয়তো আপনি খোঁজ পান যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে আজব, অদ্ভুত বা অপ্রীতিকর কিছু দেখা যাচ্ছে। এমন ঠাণ্ডা মাথায় কয়েকটি পদ্ধতি অনুসরণ করলে আপনি অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন।

এদিকে অ্যাকাউন্ট হ্যাক হলে ফেসবুক আপনাকে জানিয়ে দেবে। আপনার ইমেইল, পাসওয়ার্ড এসব পরিবর্তন হলে কিংবা নাম, জন্মদিন এসব তথ্যের হেরফের হলে নোটিফিকেশন আসবে। 

যা করতে হবে

১। প্রথমেই Facebook Account-এর Settings and Privacy-তে যান।

২। এবার সিলেক্ট করুন Password and Security।

৩। এরপর Change Password অপশনে সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনার পুরনো Password মনে থাকা প্রয়োজন।

৪। Password and Security অপশনে আপনি এটাও দেখতে পাবেন, কোন কোন ডিভাইস থেকে আপনার Facebook Account লগ-ইন রয়েছে। এখানে যদি এমন কোনো ডিভাইস আপনার নজরে আসে যা আপনার নয় তবে আপনার Facebook Account সেখান থেকে লগ-ইন রয়েছে, দ্রুত সেটা ডিলিট করে দিন।

৫। এরপর Suspicious log in- এ ক্লিক করে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত করার চেষ্টা করবেন। সেখানে Facebook-এর দেখানো পথ অনুসরণ করলেই সফল হবেন আপনি।

৬। Facebook-এর কিছু সাপোর্ট পেজের মাধ্যমেও সমস্যার সমাধান সম্ভব। আপনি সবসময় Facebook-এর সঙ্গে সংযুক্ত থাকতে পারবেন। এক্ষেত্রে Password and Security পেজে গিয়েছে Get Help অপশনে ক্লিক করে জানান যে আপনার Facebook Account Hack হয়েছে।

৭। Facebook.com/ hacked লিঙ্কে ক্লিক করলেও ফিরে পাবেন নিজের Facebook Account। এখানে ক্লিক করলে আপনাকে ফোন নম্বর (যেটা ফেসবুক অ্যাকাউন্টের যঙ্গে যুক্ত) দিতে বলা হবে। আপনার দেওয়া নম্বর ওই ফোন নম্বরের সঙ্গে মিলে গেলে Facebook কর্তৃপক্ষ আপনাকে Hack হয়ে যাওয়া Account ফিরে পেতে সাহায্য করবে।

  • সর্বশেষ