শিরোনাম

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০২২, ০৪:২০ সকাল
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০৪:২০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি

যুক্তরাজ্যে সাবস্ক্রাইবার হারাচ্ছে নেটফ্লিক্স ও অ্যামাজন প্রাইম

ফাইল ছবি

অনলাইন ডেস্ক: জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার প্রভাব পড়ছে নেটফ্লিক্স ও অ্যামাজন প্রাইম ভিডিওর সাবস্ক্রিপশনেও। গত এপ্রিল থেকে জুনে যুক্তরাজ্যের প্রায় আট লাখ পরিবার এ দুটি প্লাটফর্মের সাবস্ক্রিপশন বাতিল করেছে। জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় নিজেদের পছন্দের তালিকা থেকে কিছুটা কাটছাঁট করতে বাধ্য হচ্ছে যুক্তরাজ্যবাসী। আর তারই প্রভাব পড়ছে নেটফ্লিক্স ও অ্যামাজন প্রাইম ভিডিওর সাবস্ক্রিপশনে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, অন্তত একটি সাবস্ক্রিপশন ভিডিও অন ডিমান্ড (এসভিওডি) যতগুলো বাসায় ছিল তার সংখ্যা অনেকাংশে কমে এসেছে। প্রথম প্রান্তিকে যেখানে সংখ্যাটা ছিল ১ কোটি ৯৫ লাখ ৭০ হাজার, সেটা দ্বিতীয় প্রান্তিকে কমে দাঁড়িয়েছে ১ কোটি ৯১ লাখ ৯০ হাজারে। ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ বোর্ডের (বার্ব) সাম্প্রতিক জরিপ অনুসারে এ সময়ে মোট সাবস্ক্রাইবার কমেছে ৩ লাখ ৮২ লাখ।

এ জরিপে দুটি প্রান্তিকে নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার হারানোর তথ্য উঠে এসেছে। এ বছরেই প্রায় দেড় লাখ সাবস্ক্রাইবার হারানোর কারণে তাদের বাজারমূল্য কমে গিয়েছে হাজার কোটি ডলার। গত এপ্রিল থেকে জুনের মধ্যে ২ লাখ ৬ হাজার গ্রাহক নেটফ্লিক্সের সাবস্ক্রিপশন বাতিল করেছে। এর আগে গত দুই বছরে সাবস্ক্রিপশনের ফি দুই দফায় বাড়িয়েছে নেটফ্লিক্স। ফলে এ স্ট্রিমারের গ্রাহক সংখ্যা ১ কোটি ৭২ লাখ ৯০ হাজার থেকে কমে ১ কোটি ৭০ লাখ ৮০ হাজারে নেমে আসে।

যুক্তরাষ্ট্রের বাইরে যুক্তরাজ্যই নেটফ্লিক্সের সবচেয়ে বড় বাজার। শো তৈরি এবং লাইসেন্স করতে নেটফ্লিক্স বছরে ১ হাজার ৭০০ কোটি ডলার ব্যয় করে আর যুক্তরাজ্যের জন্য খরচ করে আরো ১০০ কোটি ডলার।

অ্যামাজনের প্রাইম ভিডিও সাবস্ক্রিপশনের জন্য আগামী সেপ্টেম্বর থেকে বাড়তি মূল্য দিতে হবে ব্রিটিশ গ্রাহকদের। এতে বড় আকারে গ্রাহক হ্রাসের মুখোমুখি হতে হচ্ছে সবচেয়ে জনপ্রিয় এই এসভিওডি প্লাটফর্মকে। অ্যামাজনের প্রাইম সাবস্ক্রিপশন সার্ভিসের অংশ হিসেবে যুক্তরাজ্যে প্রাইম ভিডিওতে প্রবেশের সংখ্যাও কমেছে ৫ লাখ ৮৯ হাজার। আগের প্রান্তিকের ১ কোটি ৩৩ লাখ ৫০ হাজার থেকে গ্রাহক সংখ্যা নেমে এসেছে ১ কোটি ২৭ লাখ ৬০ হাজারে।

সেই সঙ্গে স্কাই’স নাউ টিভির সাবস্ক্রিপশনও কমেছে ৪৩ হাজার। দ্বিতীয় প্রান্তিকে ২০ লাখ ৭০ হাজার থেকে কমেছে ৪৩ হাজার সাবস্ক্রাইবার।

বার্বের প্রধান নির্বাহী জাস্টিন স্যাম্পসন বলেন, কেন সবাই সাবস্ক্রিপশন করছে বা বাতিল করছে সে প্রশ্ন আমরা গ্রাহকদের করিনি। জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় মার্চ ও এপ্রিলে গ্রাহকরা মাসে কত টাকা বেরিয়ে যাচ্ছে সেদিকে বাড়তি মনোযোগ দিচ্ছে। তবে ভিন্ন পরিস্থিতিও দেখা যাচ্ছে। যুক্তরাজ্যে যে সব স্ট্রিমিং সাইটের অবনতি হয়েছে তেমনটা নয়। সেখানে ডিজনি প্লাস ও অ্যাপল টিভি প্লাসের বেশ ভালো প্রবৃদ্ধি দেখা দিয়েছে। দ্বিতীয় প্রান্তিকে ডিজনি প্লাসে যুক্ত হয়েছে নতুন ৯১ হাজার গ্রাহক আর অ্যাপল টিভি প্লাসে যুক্ত হয়েছে নতুন ৪৩ হাজার গ্রাহক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়