শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০২ আগস্ট, ২০২২, ০১:০৫ দুপুর
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ০২:২৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেলিটকের ফাইভ-জি স্থগিত, ফোর-জি নিরবচ্ছিন্ন করার নির্দেশ

মহসীন কবির: মঙ্গলবার (২ আগস্ট) সকালে একনেক সভায় টেলিটকের ফাইভ-জি সেবা প্রকল্প আরও পর্যালোচনার জন্যে ফেরত পাঠানো হয়েছে। এসময় প্রধানমন্ত্রী বলেন, টেলিটকের ফাইভ-জি প্রকল্প এখন প্রয়োজন নেই। ফোর-জি নিরবচ্ছিন্ন করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একনেক সভায় মোট ৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্প বাস্তবায়নে খরচ হবে ২ হাজার ৭ কোটি টাকা।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের গবেষণা কার্যক্রমে গুরুত্ব দিচ্ছে সরকার। এই কার্যক্রম শক্তিশালী করতে ১৬৪ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, যেহেতু সরকার কৃচ্ছ্রতা সাধন করছে এবং টেলিটকের ৫-জি প্রকল্পের বড় অংশই আমদানি নির্ভর। তাই ডলার ব্যবহারের ওপর চাপ কমাতেই প্রকল্পটি বাদ দেয়া হয়েছে। আর আপাতত দেশে ৫-জি কাভারেজের চেয়ে ফোর জির পরিধি বাড়ানো জরুরি। সেই আঙ্গিকে মোবাইল অপারেটরদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তবে সার্বিকভাবে বিদেশি ঋণের প্রকল্পের পরিধি কমবে কি না সে বিষয়ে আলোচনা হয়নি।

এর আগে, ঢাকা মেট্রোপলিটন এলাকায় টেলিটকের নেটওয়ার্ক বাণিজ্যিকভাবে চালু করার উদ্যোগ নেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এজন্য বিভাগটি ২৩৬ কোটি ৫৪ লাখ টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আজকের সভায় অনুমোদনের জন্য তোলা হয়।

  • সর্বশেষ