শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০২ আগস্ট, ২০২২, ১২:৫৭ দুপুর
আপডেট : ০২ আগস্ট, ২০২২, ০২:২৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৬ যাত্রীকে নিয়ে মহাকাশ ভ্রমণে যাচ্ছে ব্লু ওরিজিন

সুমাইয়া মিতু: আগামী ৪ আগস্ট ছয় যাত্রী ‘দ্য নিউ শেফার্ড’ যান নিয়ে মহাকাশ ভ্রমণে যাচ্ছে জেফ বেজোসের সংস্থা ব্লু ওরিজিন। চলতি বছরে ব্লু ওরিজিনের এটি তৃতীয় মহাকাশ ভ্রমণ।

বৃহস্পতিবার স্থনীয় সময় সকাল ৮:৩০ এবং বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় লঞ্চসাইট ওয়ান থেকে ছাড়বে মহাকাশযানটি। ভ্রমণের সময় হবে মাত্র ১০ মিনিট। এই ১০ মিনিট ভারশূন্য অবস্থা থেকে পৃথিবীর বাইরে থেকে পৃথিবীকে প্রত্যক্ষ করা এবং মহাকাশ দেখার অভিজ্ঞতা পাবেন যাত্রীরা। ছয় জনকে নিয়ে প্রায় ১০০ কি.মি. উচ্চতায় পৌঁছবে দ্য নিউ শেফার্ড। ওই উচ্চতায় রয়েছে কারম্যান লাইন, যা পৃথিবী এবং মহাকাশের সীমারেখা বলে মনে করা হয়।

ছয় যাত্রীর মধ্যে এই ভ্রমণে থাকবেন একজন মিশরীয় এবং একজন পর্তুগালের নাগরিক। এই প্রথম দেশ দুটি থেকে কেউ মহাকাশ ভ্রমণে যাচ্ছেন। এর পাশাপাশি ব্রিটিশ-আমেরিকান পর্বতারোহী ভ্যানেসা ও ব্রায়েনরও  ভ্রমরণ যাচ্ছেন।

ব্লু ওরিজিন থেকে জানানো হয়েছে, স্থল, জল এবং বাতাসের চরম অভিজ্ঞতার সঙ্গে চলা প্রথম নারী ভ্যানেসাই। ‘এক্সপ্লোরার্স এক্সট্রিম ট্রাইফেক্টা’ অর্জন করে গিনেস বুকে নাম লেখাতে চলেছেন তিনি।

ভ্যানেসা ছাড়াও এই ভ্রমণে যাচ্ছেন ডিউড পারফেক্টেরসহ প্রতিষ্ঠাতা কোবি কটন, পর্তুগিজ মারিও ফেরেইরা, প্রযুক্তি জগতের বড় নাম ক্লিন্ট কেলি (তৃতীয়), মিশরীয় ইঞ্জিনিয়ার সারা সাব্রি এবং টেলিকম এক্সিকিউটিভ স্টিভ ইয়ং।

  • সর্বশেষ