শিরোনাম

প্রকাশিত : ২৫ মে, ২০২২, ১০:০৩ দুপুর
আপডেট : ২৫ মে, ২০২২, ১০:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইবাদতের আঘাত দিয়ে বাংলাদেশের তৃতীয় দিনের শুরু

ইবাদতের আঘাত দিয়ে বাংলাদেশের তৃতীয় দিনের শুরু

স্পোর্টস ডেস্ক: [২] দলীয় ১৪৪ রানে শ্রীলংকার তৃতীয় উইকেটের পতন। ঢাকা টেস্টে তৃতীয় দিনের প্রথম ওভারেই রাজিথার উইকেট তুলে নিয়ে ইবাদত হোসেন। বাংলাদেশের চেয়ে ২২২ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন শুরু করে শ্রীলংকা। প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিলো ৩৬৫ রান। ৭০ রানে অপরাজিত আছেন লংকান অধিনায়ক করুনারত্নে। বিনা উইকেটে ৮৪ রান নিয়ে দ্বিতীয় দিনের শেষ সেশনে ব্যাটিংয়ে নামে শ্রীলংকা। সেশনের চতুর্থ ওভারে অর্ধশতক হাকানো ওশাদা ফার্নান্দোকে ব্যক্তিগত ৫৭ ফিরিয়ে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন ইবাদত। কুশাল মেন্ডিসকে সাকিব লেগ বিফোরের ফাঁদে ফেললে দলীয় ১৩৯ রানে তৃতীয় উইকেট হারায় লংকানরা। 

[৩] প্রথম ইনিংসে বাংলাদেশের ৩৬৫ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনারের দৃঢ়তায় দ্বিতীয় দিনের চা বিরতির আগে বিনা উইকেটে ৮৪ রান করা শ্রীলংকা প্রথম ইনিংসে ১০ উইকেট হাতে রেখে বাংলাদেশের চেয়ে পিছিয়ে থাকে ২৮১ রানে । ৮৩ বলে সাতটি চার ও একটি ছক্কার মারে ক্যারিয়ারে পঞ্চম অর্ধশতক তুলে নেন ওশাদা ফার্নান্দো আর অপর ওপেনার লংকান অধিনায়ক করুনারত্নে অপরাজিত আছেন ৩১ রানে।

[৪] ৯ উইকেটে ৩৬১ রান নিয়ে দ্বিতীয় সেশনে ব্যাটিংয়ে নেমে স্কোর বোর্ডে ৪ রান যোগ করার পর ইবাদত রান আউটের ফাঁদে কাটা পরলে ৩৬৫ রানে প্রথম ইনিংসে গুটিয়ে যায় বাংলাদেশ। ১৭৫ রানে অপরাজিত থাকেন মুশফিকুর রহিম।

[৫] দ্বিতীয় দিনের শুরুতে লিটন ও মোসাদ্দেক দ্রুত বিদায় নেওয়ার পর মুশফিকের অপরাজিত ১৭১ রানের সুবাদে ৯ উইকেটে ৩৬১ রান তুলে প্রথম সেশন শেষ করে বাংলাদেশ। সকালের সেশনে ২৮ওভার ব্যাট করে ৮৪ রান তুলতে চারটি উইকেট হারায় বাংলাদেশ। আর সকালে দলীয় ২৯৬ রানে সপ্তম উইকেট পতনের পর মুশফিকের সঙ্গে ৪৯ রানের জুটি গড়েন তাইজুল। তাইজুলের পর খালেদ শূন্য রানে ফিরলে ৩৪৯ রানে নবম উইকেট হারায় বাংলাদেশ। সকালে লিটন ও মোসাদ্দেককে ফিরিয়ে দিয়ে নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম ফাইফার তুলে নেন লংকান পেসার রাজিথা। আসিথা নিয়েছেন চার উইকেট।

[৬] এর আগে প্রথম দিনের শুরুটা পেসারদের দাপটে নিজেদের করে নিয়েছিলেন শ্রীলংকা। সকালে টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে দলীয় শূন্য রানে জয়কে ফেরান রাজিথা। পরের ওভারে দলীয় ৬ রানে ব্যক্তিগত শূন্য রানে ফেরেন অপর ওপেনার তামিম। মুমিনুল ৯ শান্ত ৭ আর সাকিবের গোল্ডেন ডাকে ২৪ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। প্রথম দিনে কাসুন রাজিথা নেন ৩ উইকেট এবং আসিথা ফার্নান্দো নেন ২ উইকেট।

[৭] পরে লিটন ও মুশফিকের দৃঢ়তায় প্রথম সেশনে ৬৬ রান করে বাংলাদেশ। দ্বিতীয় সেশনে উভয়েই অর্ধশতক তুলে নেওয়ার পর দলীয় ১৫৩ রানে চা বিরতিতে যায় বাংলাদেশ। আর শেষ সেশনে লিটন ও মুশফিক উভয়ে শতক তুলে নেওয়ার পাশাপাশি ৩২ ওভার ব্যাট করে স্কোর বোর্ডে জমা করেন আরো ১২৪ রান। প্রথম দিনের শেষে দুই অপরাজিত ব্যাটার লিটনের ১৩৫ এবং মুশফিকের ১১৫ রানের সুবাদে ৫ উইকেটে ২৭৭ রান করে বাংলাদেশ।

  • সর্বশেষ